প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

নারী নির্যাতন

ন্যায়বিচার পেতে মহিলা বিচারক নিয়োগের সুপারিশ

২০১৫ সেপ্টেম্বর ০৬ ১৪:৪৭:৩৩
ন্যায়বিচার পেতে মহিলা বিচারক নিয়োগের সুপারিশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : নির্যাতিত, অসহায় ও ধর্ষিত নারীরা যাতে ন্যায়বিচার পায় সে জন্য মহিলা বিচারক নিয়োগ করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে সুপারিশ করেছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

জাতীয় সংসদ ভবনে রবিবার কমিটির ১৬তম বৈঠকে সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে নারী নির্যাতনের ঘটনায় উদ্বেগ প্রকাশ করে এই সুপারিশ করা হয়।

সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে মহিলা ও শিশু নির্যাতনকারীদের কঠোর শাস্তি প্রদানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মমিনের সভাপতিত্বে কমিটি সদস্য মোছা. মাহাবুব আরা বেগম গিনি, মনোয়ারা বেগম ও রিফাত আমিন বৈঠকে অংশগ্রহণ করেন।

কমিটি সদস্য মনোয়ারা বেগম দ্য রিপোর্টকে বলেন, ‘সম্প্রতি দেশের মধ্যে ঘটে যাওয়া নারী নির্যাতনের ঘটনাগুলোকে আমরা খুবই উদ্বেগের সঙ্গে নিয়েছি। বিশেষ করে হবিগঞ্জে এক স্কুলছাত্রীকে প্রকাশ্যে লাঞ্ছিত করার ঘটনা খুবই দুঃখজনক। এ ধরনের ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে সে ব্যাপারে সংশ্লিষ্টদের সচেতন থাকতে বলা হয়েছে। একই সঙ্গে শুধুমাত্র আইনের মাধ্যমে এ সব ঘটনা দমন করা সম্ভব নয়, জনসাধারণকেও সচেতন হতে হবে। আর এ ব্যাপারে জনগণের মধ্যে যাতে যথেষ্ট সচেতনতা সৃষ্টি হয় সে জন্য যা যা করার তাই করারও সুপারিশ করা হয়েছে।’

বৈঠকে ১৫তম, ২য়, ৭ম, ৮ম, ৯ম, ১০ম, ১১তম, ১২তম এবং ১৩তম বৈঠকের সুপারিশ/সিদ্ধান্তের আলোকে সর্বশেষ বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

কমিটি নারী ও শিশু নির্যাতনকেন্দ্রিক দুর্ঘটনাকবলিত স্থানগুলোতে তৎক্ষণাৎ পরিদর্শন এবং যথাযথ পদক্ষেপ গ্রহণের পরবর্তী মনিটরিংয়ের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে যৌতুক প্রথা, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে জনসচেতনতা তৈরি এবং নারীদের স্বাবলম্বী করতে মানসম্মত শিক্ষা নিশ্চিত ও নতুন নতুন সৃষ্টিশীল কর্মসংস্থানের ব্যবস্থা জোরদার করার জন্য সুপারিশ করা হয়।

কমিটি জৈয়িতা সম্পর্কে কোন সভা, সেমিনার মন্ত্রণালয়ে অনুষ্ঠিত হলে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যদের অবহিত করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, জাতীয় মহিলা সংস্থার মহাপরিচালকসহ মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/আরএইচ/এইচএসএম/এজেড/সেপ্টেম্বর ০৬, ২০১৫)