প্রচ্ছদ » পরিবেশ ও পর্যটন » বিস্তারিত

বাপার অভিনন্দন

২০১৫ সেপ্টেম্বর ২৩ ১৯:৪২:১০
বাপার অভিনন্দন

দ্য রিপোর্ট প্রতিবেদক : কুড়িল থেকে বালু নদী পর্যন্ত ৩০০ ফুট সড়কের দুই পাশে ১০০ ফুট চওড়া খাল তৈরি বাস্তবায়ন প্রকল্প গ্রহণ করায় প্রধানমন্ত্রীসহ মন্ত্রিপরিষদের সকল সদস্যকে ধন্যবাদ ও অভিনন্দন জানিয়েছে বাপা।

বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) পক্ষ থেকে বুধবার দেওয়া এক বিবৃতিতে সংগঠনটির সাধারণ সম্পাদক ডা. মো. আব্দুল মতিন এ ধন্যবাদ জানান। ‘জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) এ প্রকল্প গ্রহণ করা হয়।

বিবৃতিতে তিনি বলেন, ‘আমরা জানি ওই প্রকল্পটি বাস্তবায়িত হলে বিমানবন্দরসহ মহানগরীর উত্তরাঞ্চলের বিশাল এলাকা জলাবদ্ধতামুক্ত হবে। একই সঙ্গে এলাকাটি নান্দনিক হবে।

তিনি আরও বলেন, এটির বিরুদ্ধে ভূমিদস্যুদের প্রবল আপত্তির কথা সবাই জানে। তারা তাদের মালিকানাধীন কতিপয় পত্রপত্রিকার মাধ্যমে ওই খাল সংস্কারপন্থী প্রশাসনিক কর্মকর্তাদের বিরুদ্ধেও অবিরাম অপপ্রচার চালিয়ে আসছে।

মতিন বলেন, এ সব ভূমিদস্যুর প্রবল বিরোধিতার মুখেও প্রধানমন্ত্রীর কঠোর অবস্থান, বাপা’র পক্ষ থেকে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ এবং তাকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।

তিনি বলেন, বাপা দীর্ঘ ১৫ বছর ধরে ঢাকা মহানগরীর চারপাশের নদীর সঙ্গে অভ্যন্তরীণ খালগুলোর সংযোগ এবং নদী ও খালসমূহ দখলমুক্তকরণ বিষয়ে অবিরত দাবি জানিয়ে আসছে। আমরা কুড়িল-বালু সংযোগ খালের প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি জরুরী ভিত্তিতে মহানগরীর ভেতরের সকল খাল দখলমুক্ত করে চারপাশের নদীর সঙ্গে পুনঃসংযোগ করার দাবি জানাচ্ছি। একই সঙ্গে ইস্টার্ন বাইপাসে জলাভূমির উপর ফ্লাইওভার নির্মাণ এবং ঢাকা মহানগরীর বিশদ পরিকল্পনা (ড্যাপ) নিশ্চিত করার জন্য আবারও জোর দারি উত্থাপন করছি।

(দ্য রিপোর্ট/এমএম/এমএআর/আরকে/সেপ্টেম্বর ২৩, ২০১৫)