প্রচ্ছদ » প্রবাস কথা » বিস্তারিত

নিউইয়র্কে মতবিনিময় সভায় নঈম নিজাম

কঠিন সময় অতিক্রম করছে দেশের গণমাধ্যম

২০১৫ অক্টোবর ০৮ ১৯:০৮:০০
কঠিন সময় অতিক্রম করছে দেশের গণমাধ্যম

নিউইয়র্ক প্রতিনিধি : বাংলাদেশের গণমাধ্যম এখন কঠিন সময় অতিক্রম করছে বলে দাবি করেছেন বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম।

নিউইয়র্কের বাংলাদেশী অধ্যুষিত জ্যাকসন হাইটসের খাবার বাড়ি রেস্টুরেন্টের পালকি পার্টি সেন্টারে স্থানীয় সময় বুধবার রাতে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ দাবি করেন।

নঈম নিজাম আক্ষেপ করে বলেন, ‘আমরা যখন সাংবাদিকতা শুরু করেছিলাম তখন সিনিয়র সাংবাদিকদের রোল মডেল হিসেবে পেয়েছি। তাদের কাছ থেকে অনেক কিছু শিখেছি। তারা আমাদের স্নেহ করতেন, আমরাও শ্রদ্ধা করতাম। এখন হাতেগোনা কয়েকজন সাংবাদিক ছাড়া অধিকাংশ সিনিয়র সাংবাদিক দলীয় দালালিতে লিপ্ত।’

সাংবাদিকরা লোভ-লালসায় জড়িয়ে পড়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘বর্তমানে তারা সর্বোচ্চ প্রেসমিনিস্টার থেকে সর্বনিম্ন সরকারি প্লট পাওয়ার প্রত্যাশা করেন। আগে প্রেস ক্লাবে সাংবাদিকরা দলমতের ঊর্ধ্বে উঠে তাদের দাবি-দাওয়া ও পেশার জন্য আন্দোলন- গ্রাম করতেন। বর্তমানে ঠিক উল্টো চিত্র। এখন প্রেস ক্লাবে দলীয় স্লোগান দেওয়া হয়। দলীয় স্লোগান দিয়ে প্রেস ক্লাব দখল করা হয়। এটা নিন্দনীয়।’

ঢাকা রিপোর্টর্স ইউনিটির সাবেক সাধারণ সম্পাদক সাংবাদিক মনোয়ারুল ইসলামের পরিচালনায় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন- সাপ্তাহিক আজকালর সম্পাদক মনজুর আহমদ, সাপ্তাহিক ঠিকানার সম্পাদক লাবলু আনসার, সাপ্তাহিক বাংলা পত্রিকার সম্পাদক ও টাইম টেলিভিশনের সিইও আবু তাহের, সিনিয়র সাংবাদিক নিনি ওয়াহিদ, আরটিভি ইউএসএ’র ব্যুরো চিফ এবং এখন সময়ের সম্পাদক কাজী শামসুল হক, সাপ্তাকিহ বর্ণমালার সম্পাদক মাহফুজুর রহমান, দৈনিক প্রথম আলোর যুক্তরাষ্ট্র প্রতিনিধি হাসান ফেরদৌস, ঠিকানার বার্তা সম্পাদক মিজানুর রহমান, দৈনিক ইত্তেফাক ও সাপ্তাহিক বাঙালির বিশেষ প্রতিনিধি শহীদুল ইসলাম, নয়াদিগন্তের বিশেষ প্রতিনিধি শওকত ওসমান রুচি, এনটিএন বাংলার বিশেষ প্রতিনিধি দর্পণ কবীর, কানু দত্ত, সাপ্তাহিক প্রবাস সম্পাদক মোহাম্মদ সাঈদ, ইটিভির যুক্তরাষ্ট্র প্রতিনিধি ইমরান আনসারী, এনটিভির যুক্তরাষ্ট্র প্রতিনিধি আবিদুর রহিম, টিভিএন ২৪’র আশরাফুল হাসান বুলবুল, দৈনিক মানব জামিনের আব্দুল হাই স্বপন, সাংবাদিক হাসানুজ্জামান সাকি, ভোরের কাগজের প্রতিনিধি শামীম আহমেদ, সাংবাদিক সাহাবুদ্দিন সাগর, আরটিভির শাহাদত হোসেন সবুজ, সাংবাদিক পিনাকি তালুকদার, মাহফুজ আদনান, মাহে আলম, আনোয়ার হোসেন, কাওসার মুমিন প্রমুখ।

(দ্য রিপোর্ট/এসবি/এজেড/অক্টোবর ০৮, ২০১৫)