প্রচ্ছদ » ছেলেবেলাপুর » বিস্তারিত

জগলুল হায়দার : এক চলন্ত ছড়াকার

২০১৫ অক্টোবর ০৮ ১৬:৩৫:৩৪
জগলুল হায়দার : এক চলন্ত ছড়াকার

কাদের বাবু

বাংলা সমসাময়িক ছড়ার জগতে একটি অনিবার্য নাম জগলুল হায়দার। ছড়ার জগতে প্রতিনিয়ত যিনি ছড়িয়ে চলেছেন ছড়ার ছন্দগোলাপ। তার ছড়ায় শুধু শিশুতোষ বিষয়ই ফুটে উঠছে না। একই সঙ্গে প্রতিবাদী ছড়া, হুল ফোটানো ছড়া, সমকালীন অসামঞ্জস্যপূর্ণ ছড়া, বিজ্ঞানের ছড়া, উত্তরাধুনিক ছড়ায়ও তিনি সমানভাবে তুমুল জনপ্রিয় হয়ে উঠেছেন।

বাংলা ছড়াসাহিত্যে এত কম সময়ে একজন ছড়াকার এত জনপ্রিয় হতে পারেন— তা নিজ চোখে না দেখলে বিশ্বাস করা যাবে না। তবে এর পেছনে একটি সূত্র কাজ করছে, তা হয়ত অনেকের জানা নেই। ছড়াকার জগলুল হায়দারের বয়স পঞ্চাশ পেরিয়ে একান্নতে ছুঁয়েছে এবার। তবে লেখালেখির জগতে পুরোদমে প্রবেশ করেছেন শূন্য দশকের শুরুতেই। সে হিসেবে অনেক কম সময় ধরে লিখছেন তিনি। কিন্তু এই লেখালেখির আগে তার যে জানাশোনা, দেখাশোনা এবং পড়াশোনা সেদিকে তাকালে অবাক হতে হয়। আমাদের অনেক ছড়াকারের এত বিষয় নিয়ে পড়াশোনা আছে কি না সন্দেহ আছে। বাংলাসাহিত্যের অলিগলিতে কোথায় তিনি যাননি বা কোন বিষয়ে তিনি পড়েননি, তা বলা মুশকিল। শুধু বাংলা সাহিত্যই বা বলি কেন— বিশ্বসাহিত্যের যেকোনো বিষয় জানতে চাইলে তার শরণাপন্ন হন অনেকেই। তার ছড়াগুলো পাঠকপ্রিয়তাও পেয়েছে ব্যাপক।

জগলুল হায়দার, চলন্ত ছড়াকার। চলতে চলতে ছড়া লেখেন, বলতে বলতে ছড়া বানান। ফেসবুকে ছড়া পোস্ট দেন, জাতীয় দৈনিকে ছড়া দেন ফোনে ফোনেও। কি সাপ্তাহিক, কি মাসিক ত্রৈমাসিক, বার্ষিক, সংকলন, লিটলম্যাগ— কোথায় নেই তার ছড়া। তার ছড়ায় আছে মা, মাটি আর মাতৃভূমি। আছে প্রেম-ভালবাসার ছড়া, রাজনীতির ছড়া। বিষয়-বৈচিত্র্যে ভরপুর এ সব ছড়া। তিনি ছড়ায় ছড়ায় ছড়িয়ে আছেন পাঠকের হৃদয়ে।

শুধু কি তাই— না ভাই, জগলুল হায়দার ছড়ার মানুষ হিসেবেই নয়, একজন সত্যিকার ভাল মানুষ। অল্প সময়েই যে কাউকে বন্ধু করে নিতে তার জুড়ি মেলা ভার। বড়দের তিনি যেমন সম্মান করেন তেমনি ছোটদেরও তেমন ভালবাসা দেন, আদর করেন প্রাণখুলে। তার সঙ্গে যে মানুষই মিশেছেন তিনিই বলবেন এ কথা নিশ্চিত জানি। তবে অবশ্য সেটা তার ব্যবহার গুণ ও আন্তরিকতারই বহিঃপ্রকাশ। মনুষ্যত্ববোধের কাছে যারা যেতে পারেননি। তারা হয়ত বিষয়টা উপলব্ধি করতে পারবেন না।

লেখালেখিতে জগলুল হায়দারের নিজস্ব কিছু ঢং আছে, আছে নতুন ভাষার ব্যবহার। এ ছাড়া আমাদের মুখের ভাষাকে ছড়ায় তুলে আনার দক্ষতা তিনিই দেখিয়েছেন। উত্তরাধুনিক ছড়ায় জগলুল হায়দার যে কাজ করে যাচ্ছেন তা ইতিহাসের পাতায় লিপিবদ্ধ হবে। ছড়ায় ছড়ায় স্বাধীনতার ইতিহাস লিখেছেন তিনিই। জগলুল হায়দার শুধু ছড়াকারই নন। তিনি একজন কবি, প্রাবন্ধিক, গীতিকারও। তার লেখা জীবনঘনিষ্ঠ গানও ব্যাপক শ্রোতাপ্রিয়তা পেয়েছে।

৮ অক্টোবর ৫১ বছরে পদার্পণকারী তারুণ্যে উচ্ছল সাহিত্যের এই উজ্জ্বল মানুষটিকে শুভেচ্ছা অনন্ত।