প্রচ্ছদ » প্রবাস কথা » বিস্তারিত

কলকাতার মাদার ওয়াক্স মিউজিয়ামে বঙ্গবন্ধু

২০১৫ অক্টোবর ০৯ ২০:১৬:০৫
কলকাতার মাদার ওয়াক্স মিউজিয়ামে বঙ্গবন্ধু

কলকাতা প্রতিনিধি : কলকাতার নিউটাউনে অবস্থিত মাদার ওয়াক্স মিউজিয়ামে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মিত একটি প্রতিকৃতি উদ্বোধন করা হয়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শুক্রবার বঙ্গবন্ধুর প্রতিকৃতির উদ্বোধন করেন। পরে মুখ্যমন্ত্রী বলেন, ‘আমি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানাতে চাই, আমরা বঙ্গবন্ধুকে ভুলিনি, কোনোদিন ভুলব না। বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন করে তাকে আমরা হৃদয়ের মধ্যে চিরদিনের জন্য রেখে দিলাম।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী ও সাধারণ মানুষের কাছ থেকে যে ভালবাসা আমি পেয়েছি তা ভুলবার নয়।’ এ সময় উপস্থিত ছিলেন কলকাতার বাংলাদেশ দূতাবাসের উপ-হাইকমিশনার জকি আহাদ।

জকি আহাদ তার প্রতিক্রিয়ায় বলেন, ‘বাংলাদেশের পিতার প্রতি পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী যে সম্মান জানিয়েছেন সে জন্য আমি বাংলাদেশের সকল মানুষের পক্ষ থেকে তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

পরে ওয়াক্স মিউজিয়ামে বঙ্গবন্ধুর প্রতিকৃতিটি দেখতে আসেন উপ-হাইকমিশনার এবং হাইকমিশনের ফার্স্ট (প্রেস) সেক্রেটারি মোহাম্মদ মোফাকখারুল ইকবাল, শিল্পী সুশান্ত রায়সহ বিশিষ্টজনেরা।

প্রসঙ্গত, পর্যটকদের কাছে জনপ্রিয় করে তুলতে লন্ডনের মাদাম তুসো’র আদলে কলকাতার উপকণ্ঠে নিউটাউনে এই মিউজিয়াম গড়ে তোলা হয়। এরই মধ্যে মিউজিয়ামে স্থান পেয়েছে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, কবি নজরুল ইসলাম, ভারতের স্বাধীনতা সংগ্রামী নেতাজী সুভাষ চন্দ্র বসু, বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রয়াত ড. এ পি জে আবদুল কালাম, ক্রিকেটার শচীন টেন্ডুলকার, অভিনেতা অমিতাভ বচ্চন, শাহরুখ খান, সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর, কিশোর কুমার প্রমুখ।

মুখ্যমন্ত্রীর ইচ্ছাতে ২২ কেজি মোম ব্যবহার করে ৫ ফুট ১১ ইঞ্চির মূর্তিটি নির্মাণ করা হয়। এটি তৈরি করেছেন পশ্চিমবঙ্গের আসানসোলের বাসিন্দা সুশান্ত রায়। সময় লেগেছে এক মাস।

(দ্য রিপোর্ট/এমএআর/এজেড/অক্টোবর ০৯, ২০১৫)