প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস শনিবার

২০১৫ অক্টোবর ১০ ০২:৪৬:১৫
বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস শনিবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস শনিবার। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ’।

দিবসটি উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা মনোবিজ্ঞান বিভাগ, বাংলাদেশ ক্লিনিক্যাল সাইকোলজি সোসাইটি এবং নাসিরুল্লাহ সাইকোথেরাপি ইউনিট বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

এ ছাড়াও দিবসটি উপলক্ষে বিকেলে পাবলিক লাইব্রেরির অডিটরিয়ামে প্রথমবারের মতো মনোবিজ্ঞানী সম্মেলনের আয়োজন করবে সাইকোলজিস্ট ফাউন্ডেশন বাংলাদেশ ও অরকিড সাইকোলজি রিসার্স সেন্টার। সম্মেলনে বিনামূল্যে মনোবৈজ্ঞানিক মূল্যায়ন ও সাইকোথেরাপি সেবা দেবে সংগঠন দুটি।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ এক বাণীতে বলেন, ‘বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস ২০১৫ যথাযোগ্য গুরুত্বের সাথে পালিত হচ্ছে জেনে আমি আনন্দিত।’

তিনি বলেন, ‘সুস্বাস্থ্যের জন্য দরকার সুস্থ দেহে সুস্থ মন। মানসিক স্বাস্থ্য ব্যতীত স্বাস্থ্য অসম্পূর্ণ। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশে মানসিক রোগের প্রকোপ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। মানসিক রোগে আক্রান্ত ব্যক্তিরও সমাজে অন্যান্য ব্যক্তির মতো সম্মান ও আত্মমর্যাদাবোধ নিয়ে বেঁচে থাকার অধিকার রয়েছে। এ পরিপ্রেক্ষিতে এ বছর বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের প্রতিপাদ্য মানসিক স্বাস্থ্যে মর্যাদাবোধ যথার্থ হয়েছে বলে আমি মনে করি।

তৃণমূল পর্যায়ে জনগণের মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সংশ্লিষ্ট সবাইকে অধিকতর দায়িত্বশীল ভূমিকা পালনের আহ্বান জানান তিনি।

(দ্য রিপোর্ট/পিএম/এনডিএস/এনআই/অক্টোবর ১০, ২০১৫)