প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

‘সুস্থ জাতি গঠনে মানসিক স্বাস্থ্য সুরক্ষা আইন দরকার’

২০১৫ অক্টোবর ১০ ১৮:৩৭:৩৯
‘সুস্থ জাতি গঠনে মানসিক স্বাস্থ্য সুরক্ষা আইন দরকার’

ঢাবি প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, সুস্থ জাতি গঠনে অবিলম্বে ‘মানসিক স্বাস্থ্য সুরক্ষা আইন’ প্রণয়ন এবং এর দ্রুত বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করতে হবে।

‘মর্যাদাপূর্ণ মানসিক স্বাস্থ্য বিকাশে প্রাথমিক মনোসামাজিক সেবা’ শীর্ষক দুই দিনব্যাপী এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ সব কথা উল্লেখ করেন।

ঢাবির আরসি মজুমদার আর্টস মিলনায়তনে শনিবার বেলা ১১টার দিকে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০১৫ উদযাপন উপলক্ষে এই কর্মশালার আয়োজন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় এডুকেশনাল এ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগ এবং ইনোভেশন ফর ওয়েলবিং ফাউন্ডেশন (আইডব্লিউএফ) যৌথভাবে এই কর্মশালার আয়োজন করে।

মানসিক অসুস্থতাকে পারিবারিক কলহ, হত্যা, আত্মহত্যা, বিষণ্নতাসহ সকল সামাজিক অপকর্মের কারণ হিসেবে অভিহিত করে আরেফিন সিদ্দিক বলেন, একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় তরুণ প্রজন্মকে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতন হতে হবে। নতুন প্রজন্মকে এ বিষয়ে সচেতন করে গড়ে তুলতে শিক্ষার প্রাথমিক স্তর থেকেই মানসিক স্বাস্থ্য বিষয়ক কোর্স চালু করতে হবে। সঠিক শিক্ষাগ্রহণের মাধ্যমে মানসিক স্বাস্থ্য বিষয়ে নিজেদের চিন্তা-ভাবনার পরিবর্তন ঘটানো দরকার।

এ ছাড়াও ঢাবির এডুকেশনাল এ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. শাহীন ইসলাম, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বাংলাদেশের সমন্বয়কারী অধ্যাপক ডা. মোহাম্মদ মোস্তফা জামান, আইডব্লিওএফের নির্বাহী পরিচালক মনিরা রহমান, এডুকেশনাল এ্যান্ড কাউন্সেলিং সাইকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক মেহজাবীন হক প্রমুখ উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/কেএইচ/এপি/এজেড/অক্টোবর ১০, ২০১৫)