প্রচ্ছদ » গণমাধ্যমের খবর » বিস্তারিত

যৌন সংখ্যালঘুদের সঙ্কট নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

২০১৫ অক্টোবর ১১ ০২:১৯:০৯
যৌন সংখ্যালঘুদের সঙ্কট নিয়ে কর্মশালা অনুষ্ঠিত

দ্য রিপোর্ট প্রতিবেদক : লিঙ্গ, লিঙ্গ পরিচিতি ও যৌন সংখ্যালঘুদের সামাজিক অবস্থান, তাদের সঙ্কট এবং এ সব বিষয়ে গণমাধ্যমের করণীয় সম্পর্কে সাংবাদিকদের নিয়ে শনিবার দিনব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর বিজয়নগরে একটি পাঁচতারা হোটেলে ‘ভয়েস অব সেক্সুয়াল মাইনোরিটিজ ফর সোশ্যাল জাস্টিস এ্যান্ড ইকুয়াল রাইটস : কনসালটেশন অন মিডিয়া রেসপন্স এ্যান্ড রেসপন্সিবিলিটি’ শিরোনামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। ইউএসএইডের সহযোগিতায় বেসরকারি সংস্থা বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি এ কর্মশালার আয়োজন করে।

কর্মশালায় হিজড়া সম্প্রদায় ও যৌন সংখ্যালঘুদের জন্ম থেকে বেড়ে ওঠা ও তাদের যৌন পরিচিতি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন বন্ধুর প্রশিক্ষণ ও কাউন্সিলিং বিষয়ক সহকারী ব্যবস্থাপক মোহাম্মদ রফিকুল ইসলাম রয়েল। এ সময় তিনি সমাজে যৌন সংখ্যালঘুদের কী ধরনের সমস্যা মোকাবেলা করতে হয় সে সব উদাহরণ তুলে ধরেন। এ ছাড়া মানুষের শারীরিক গঠন নিয়েও আলোচনা করেন।

কর্মশালায় টেলিভিশন চ্যানেল এটিএন বাংলার যুগ্ম প্রধান বার্তা সম্পাদক শাহনাজ মুন্নি বলেন, আমাদের সমাজে শরীর সবচেয়ে বড় ট্যাবু। এখানে যৌন বৈচিত্র্যতার বিষয়গুলোকে চাপা দেওয়া হয়। তাদের অনেক সমস্যা দেখেও দেখা হয় না। সমাজে নানা বৈষম্যের শিকার হতে হয় যৌন সংখ্যালঘুদের।

কর্মশালায় প্রশিক্ষকরা বলেন, বর্তমান সমাজে একটি শিশু জন্মের পর শুধু ছেলে বা মেয়ে হিসেবে পরিচয় দেওয়া হয়। কিন্তু এর বাইরে অন্য কোনো পরিচয় তুলে ধরা হয় না। এমনকি যৌন সংখ্যালঘুদের পরিচয় দিতেও অস্বীকার করে তাদের পরিবারের লোকজন। যৌন সংখ্যালঘুদের মানবাধিকার রক্ষায় এবং তাদের ওপর ঘটে যাওয়া অন্যায়, নির্যাতন ও বৈষম্য বন্ধে সাংবাদিক সমাজকেও এগিয়ে আসতে হবে।

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের ব্যুরো এডিটর শাকিল বিন মুশতাক, যমুনা টেলিভিশনের স্পেশাল করেসপন্ডেন্ট মাহফুজুর রহমান মিশু, বাংলানিউজের লাইফস্টাইল এডিটর শারমীনা ইসলাম, চ্যানেল আইয়ের জান্নাতুল বাকিয়া কেকা, দীপ্ত টেলিভিশনের শাহনাজ শারমিন, এটিএন বাংলার রিপোর্টার নুর সেলিনা শিউলি, সময় টেলিভিশনের স্টাফ রিপোর্টার ইজাজ সৌমিক, জিটিভির স্টাফ রিপোর্টার সাজ্জাদ হোসেন, বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার জাকিয়া আহমেদসহ ৩০ জন সাংবাদিক অংশ নেন এ কর্মশালায়। এ ছাড়াও কর্মশালায় বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির কর্মসূচি পরিচালক ফসিউল আহসানসহ অনেকে উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/এমএসআর/ডব্লিউএস/অক্টোবর ১১, ২০১৫)