প্রচ্ছদ » এই দিনে » বিস্তারিত

গোলাম সামদানী কোরায়শী

২০১৫ অক্টোবর ১১ ০৩:২০:২০
গোলাম সামদানী কোরায়শী

দ্য রিপোর্ট ডেস্ক : সহিত্যিক, গবেষক ও অনুবাদক গোলাম সামদানী কোরায়শী ১৯৯১ সালের এ দিনে (১১ অক্টোবর) ময়মনসিংহে মারা যান। শিক্ষাবিদ হিসেবেও তিনি ছিলেন সুপরিচিত।

সামদানী কোরায়শী নেত্রকোনা জেলার কেন্দুয়ার কাউরাট গ্রামে ১৯২৯ সালের ৫ এপ্রিল জন্মগ্রহণ করেন। তার বাবার নাম মৌলভী বাবু শেখ আবু আছল মোহাম্মদ আব্দুল করিম কোরায়শী ও মায়ের নাম আলতাফুন্নেসা। তার পূর্বপুরুষের বাড়ি ছিল ময়মনসিংহ জেলার গৌরীপুর উপজেলার বীর আহাম্মদপুরে।

সামদানীর পড়াশোনার হাতেখড়ি পরিবারে। তারপর ঘাটুরকোণা প্রাথমিক বিদ্যালয় ও কাঠালিয়া মধ্য ইংরেজি স্কুল পড়েন। ১৯৩৭–৪১ সাল পর্যন্ত পড়েন নেত্রকোনার চন্দ্রনাথ হাই স্কুল ও বীর আহাম্মদপুর হাই স্কুলে। ময়মনসিংহের কাৎলাসেন মাদ্রাসা থেকে ১৯৫০ সালে আলিম ১ম শ্রেণীতে ৮ম স্থান অধিকার করেন। ঢাকা আলিয়া মাদ্রাসা থেকে ১৯৫২ সালে জামাতে উলা (ফাজিল) ১ম শ্রেণীতে ৩য় স্থান ও ১৯৫৪ সালে এমএ (কামিল) ১ম শ্রেণীতে ১ম স্থান অধিকার করেন। এরপর তিনি বাংলা মাধ্যমে পড়াশোনা করেন। ১৯৫৬ সালে নাসিরাবাদ ইন্টারমিডিয়েট কলেজ (ময়মনসিংহ) থেকে আইএ’তে ১ম শ্রেণীতে ১ম স্থান অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫৯ সালে বাংলায় (অনার্স) ২য় শ্রেণীতে ৫ম ও ১৯৬০ সালে এমএ’তে ২য় শ্রেণীতে ২য় স্থান অর্জন করেন।

সামদানী প্রথমদিকে ইমামতি ও মাদ্রাসায় শিক্ষকতা করেন। এর পর তিনি ড. মু. শহীদুল্লার সম্পাদনা সহকারী, পূর্ব পাকিস্তানের আঞ্চলিক ভাষার অভিধান প্রকল্প ও পাণ্ডুলিপি ও সংকলন বিভাগ, বাংলা একাডেমিতে (১৯৬১-৬৮) কাজ করেন। বাংলা বিভাগের অধ্যাপক হিসেবে ময়মনসিংহের নাসিরাবাদ কলেজে (১৯৬৮-৯১) নিযুক্ত ছিলেন।

অসংখ্য রাজনৈতিক ও সামাজিক প্রতিষ্ঠানের সাংগঠনিক কর্মকাণ্ডে যুক্ত ছিলেন সামদানী কোরায়শী। উল্লেখযোগ্য হল— বঙ্গবন্ধু পরিষদ, ময়মনসিংহ সাহিত্য পরিষদ, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, ময়মনসিংহ প্রেস ক্লাব, উদীচী শিল্পী গোষ্ঠী, মাদ্রাসায়ে আলীয়া, বাংলা সমিতি ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। তিনি এ সব সংগঠনের বিভিন্ন দায়িত্বে নিযুক্ত ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেট সদস্য (১৯৮২-৮৫, ১৯৮৭-৮৮) ও বাংলা একাডেমীর (নং ৪৪৫) আজীবন সদস্য ছিলেন।

গোলাম সামদানীর সাহিত্য কর্মের পরিসর বেশ বড়। মৌলিক রচনার পাশাপাশি অনুবাদ ও সম্পাদনার পরিমাণও বিশাল। উল্লেখযোগ্য প্রকাশনার মধ্যে রয়েছে— প্রবন্ধ : আরবি সাহিত্যের সংক্ষিপ্ত ইতিহাস, সাহিত্য ও ঐতিহ্য, ইসলাম ও আমেরিকা, আন্তর্জাতিক প্রেক্ষাপটে ইসলাম, ঐতিহ্য অন্বেষা। জীবনী ও আত্মজীবিনী : ছোটদের দুদুমিয়া, ছোটদের বঙ্গবন্ধু, যখন একাকী, দিনলিপি, শিক্ষা ও কর্ম জীবন। উপন্যাস : ষষ্ঠীমায়া, স্বর্গীয় অশ্রু, চন্দ্রাতপ। গল্প সংকলন : আদি, অভিসার, নরম গরম, মেঘলা রাতের কাব্য, বুড়া ঘুমালো পাড়া জুড়ালো। নাটক : টুপিচোর, গাধার কলজে, সাতটি নক্‌শা, উটের মাংস, সবুজ পাতা। কবিতা : খেয়ালের ঝুলি, বাদশাজাদা ও গল্পিকা, মানুষ। গান : গান, গানের খাতা। অনুবাদ : কালিলা ও দিমনা, হেজাজের সওগাত, মুঝে ভি শেকায়েত নেহী, আল-মুকাদ্দিমা, তারিখ-ই-ফিরোজশাহী, তোহ্‌ফা, ফতেহাবাদের আউলিয়া কাহিনী, অশাস্ত্রীয় পুরাণ। সম্পাদনা : পূর্ব পাকিস্তানের আঞ্চলিক ভাষার অভিধান প্রকল্প, পদ্মাবতী, তোহফা। তার সম্পাদনায় প্রকাশিত হতো সাপ্তাহিক ময়মনসিংহ বার্তা। এ ছাড়া বিভিন্ন পত্রিকা ও সাময়িকীদের তার লেখা প্রকাশ হয়।

গোলাম সামদানী কোরায়শী অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন। উল্লেখযোগ্য হল— কুমারদী মাদ্রাসা সাহিত্য পুরস্কার (১৯৫০), এমএ কামিল পরীক্ষায় স্বর্ণপদক (১৯৫৪), আবুল মনসুর আহমদ স্মৃতি পুরস্কার (১৯৮৭) ও অগ্রণী ব্যাংক শিশু সাহিত্য পুরস্কার (১৯৯০)।

উইকিপিডিয়া অবলম্বনে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/অক্টোবর ১১, ২০১৫)