প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

স্যানিটারি পরিদর্শকদের কাজ তদারকির নির্দেশ স্বাস্থ্যমন্ত্রী

২০১৫ অক্টোবর ১২ ১৮:৩১:০৩
স্যানিটারি পরিদর্শকদের কাজ তদারকির নির্দেশ স্বাস্থ্যমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : স্যানিটারি পরিদর্শকরা সততা ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করলে খাদ্যে ভেজাল প্রতিরোধ আন্দোলন সফল হবে। এ জন্য প্রয়োজনে তাদের শক্তিশালী করতে উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম।

খাদ্যে ভেজাল প্রতিরোধে জেলা পর্যায়ে স্যানিটারি পরিদর্শকরা যথাযথভাবে কাজ করছেন কিনা— তা তদারকি করার জন্য স্বাস্থ্য অধিদফতরকে নির্দেশ দেন মন্ত্রী।

সচিবালয়ে সোমবার স্বাস্থ্য খাতের উন্নয়ন কার্যক্রম পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এ সব কথা বলেন।

সভায় স্বাস্থ্য খাতের উন্নয়ন কার্যক্রমের বিভিন্ন দিক তুলে ধরে ভবিষ্যত কর্মপন্থা নির্ধারণে আলোচনা করা হয়। নতুন নতুন হাসপাতাল অবকাঠামো নির্মাণ, চিকিৎসকদের কর্মস্থলে উপস্থিতি নিশ্চিত করা, যন্ত্রপাতি ক্রয়ে স্বচ্ছতা আনাসহ জনগণের স্বাস্থ্যমান উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, মানুষের খাদ্যাভাস ও জীবনযাত্রার মান উন্নয়ন হলে স্বাস্থ্যমানের অগ্রগতি নিশ্চিত করা যাবে।

ভেজাল খাবার বিভিন্ন জটিল রোগের কারণ উল্লেখ করে মোহাম্মদ মন্ত্রী বলেন, সম্প্রতি ডায়াবেটিস, ক্যান্সার, হৃদরোগসহ নানান জটিল রোগের প্রকোপ বেড়ে যাচ্ছে। এ জন্য খাদ্যে ভেজাল দূর করতে সকলকে একযোগে কাজ করতে হবে। উপজেলা পর্যায়ের স্যানিটারি ইন্সপেক্টরদের নিয়মিত বাজার পরিদর্শন জোরদার করতে হবে।

সভায় স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্য সচিব সৈয়দ মঞ্জুরুল ইসলাম, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. দীন মো. নুরুল হক, পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক মো. নূর হোসেন তালুকদারসহ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে সচিবালয়ে স্বাস্থ্যমন্ত্রী আগামী নভেম্বরে ঢাকায় অনুষ্ঠিতব্য এশীয় প্যাসিফিক অঞ্চলের দেশগুলোর স্বাস্থ্যমন্ত্রীদের অংশগ্রহণে আন্তর্জাতিক সম্মেলনের প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন।

(দ্য রিপোর্ট/বিকে/একেএস/সা/অক্টোবর ১২, ২০১৫)