প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত

হ্যাকার গ্রেফতার

২০১৫ অক্টোবর ১৩ ১৬:৫৭:৪৬
হ্যাকার গ্রেফতার

দ্য রিপোর্ট ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কোন্নয়নে কোনো ধরনের বাধা সহ্য করবে না চীন। প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বদ্ধপরিকর দেশটি। এ জন্য যুক্তরাষ্ট্রের অনুরোধে সম্প্রতি নিজ দেশের একজন হ্যাকারকে গ্রেফতার করেছে চীন।

হ্যাকার গ্রেফতার হওয়ার বিষয়ে প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী পত্রিকা ওয়াশিংটন পোস্ট। প্রতিবেদনে বলা হয়েছে, ওই হ্যাকারকে শনাক্ত করেছিল যুক্তরাষ্ট্র। কারণ চাইনিজ হ্যাকার যুক্তরাষ্ট্রের একটি ফার্মের বিভিন্ন তথ্য চুরি বা হ্যাক করেছিল। পরে যুক্তরাষ্ট্র অনুরোধ করায় তাকে গ্রেফতার করে চীন।

গ্রেফতার করলেও হ্যাকারের বিষয়ে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি। একই সঙ্গে এই গ্রেফতারের সঙ্গে গত সেপ্টেম্বরে ব্যাপক হারে যেভাবে হ্যাকার গ্রেফতার করা হয়েছিল তার সঙ্গেও কোনো সম্পর্ক নেই। গত মাসে প্রায় ১৫ হাজার হ্যাকার গ্রেফতার করেছিল সমাজতান্ত্রিক এই দেশটি।

মূলত যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক আরও জোরদার করতেই ওই হ্যাকারকে গ্রেফতার করা হয়েছে বলে ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে বলা হয়েছে। কয়েক বছর ধরেই যুক্তরাষ্ট্র অভিযোগ করে আসছিল ডিজিটাল চুরি নিয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করছে না চীন। তবে সর্বশেষ যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সাইবার বিষয়ক যে চুক্তি হয়েছে তাতে ডিজিটাল চুরির বিষয়ে একে অপরকে সাহায্য করার কথা রয়েছে। এই গ্রেফতারের মাধ্যমে চীন সেই কাজই করেছে।

(দ্য রিপোর্ট/সিজি/এএসটি/সা/অক্টোবর ১৩, ২০১৫)