প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত

সারফেস ফোনে আরও নতুন অপশন

২০১৫ অক্টোবর ১৩ ১৮:০১:৪১
সারফেস ফোনে আরও নতুন অপশন

দ্য রিপোর্ট ডেস্ক : মাইক্রোসফট সর্বশেষ প্রযুক্তির সারফেস ফোন সম্প্রতি বাজারে আনার ঘোষণা দিয়েছে। সারফেস ফোনটি হ্যান্ডসেট নাকি ট্যাবের মতো হবে; সে বিষয়ে স্পষ্ট করে কিছুই জানায়নি কোম্পানি। তবে ফোনটিতে আরও নতুন অপশন বা প্রযু্ক্তি যুক্ত করা হয়েছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানের এক ঊর্ধ্বতন কর্মকর্তা।

দ্য ভারগকে দেওয়া এক সাক্ষাৎকারে সম্প্রতি মাইক্রোসফটের পানোস পানেই বলেন, ‘আগে সব অপশন ফোনে যুক্ত থাকার কথা ছিল সেখানে পরিবর্তন করে আরও নতুন অপশন যুক্ত করা হয়েছে সারফেস ফোনে।’ যারা মোবাইল বা ট্যাব বিষয়ে খোঁজ-খবর রাখেন তারা ভালই জানেন, এ বছরের শেষ দিকে বা আগামী বছরের শুরুতে বাজারে আসার কথা রয়েছে মাইক্রোসফটের নতুন হ্যান্ডসেট বা ট্যাব সারফেস ফোন।

নতুন যে অপশন ‍যুক্ত করা হয়েছে তাতে থাকবে ৫.৫ ইঞ্চি এমোলেড। এটা সাপোর্ট করবে কুয়াড এইচডিকে (২৫৬০x১৪৪০ পিক্সজেলস)। এ ছাড়া আরও থাকবে ৬৪-বিট ইন্টেল এটম এক্সথ্রি প্রোসেসর, ৪ জিবি র‌্যাম, ২১-ম্যাগাপিক্সজেল পিউর ভিউ ক্যামেরা, ইউএসবি টাইপ-সি পোর্ট, সারফেস পেন সাপোর্ট, ৬৪ জিবি/১২৮ জিবি ইন্টারন্যাল মেমোরি, মাইক্রো এসডি কার্ড স্লট ও ওয়ারলেস চার্জিং।

অবশ্য গত আগস্টে যখন ফোনের বিষয়ে মাইক্রোসফট ঘোষণা দেয় তখন সে সব প্রযুক্তির কথা জানিয়েছিল তা হল- সাড়ে পাঁচ ইঞ্চি মাপের অ্যামোলেড ডিসপ্লে, ইনটেল এটম এক্সথ্রি সিপিইউ ও ৪ জিবি র‍্যাম। ফোনটি ১৬,৩২ ও ৬৪ জিবি স্টোরেজ মডেলে পাওয়া যাবে।

তাই নতুন ফোনটি বাজারে না আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে ক্রেতাদের। আসলে কি কি থাকছে মাইক্রোসফটের সারফেস ফোনে। অবশ্য আগামী বছরই এ ফোন বাজারজাত করা হবে বলে জানিয়েছেন পানোস।

(দ্য রিপোর্ট/সিজি/এএসটি/আরকে/অক্টোবর ১৩, ২০১৫)