প্রচ্ছদ » এই দিনে » বিস্তারিত

বাহাদুর শাহ প্রথম

২০১৫ অক্টোবর ১৪ ০০:১১:১৯
বাহাদুর শাহ প্রথম

দ্য রিপোর্ট ডেস্ক : মুঘল সম্রাট বাহাদুর শাহ প্রথম ১৬৪৩ সালের এ দিনে (১৪ অক্টোবর) বুরহানপুরে জন্মগ্রহণ করেন। ১৭০৭ থেকে ১৭১২ সাল পর্যন্ত তার শাসনামল স্থায়ী হয়। মধ্যমপন্থী শাসন ব্যবস্থার জন্য তিনি খ্যাতিমান। এ ছাড়া সমসাময়িক শিল্পকলায় ব্যাপক পৃষ্ঠপোষকতা করেছেন।

তার আসল নাম কুতুবুদ্দিন মুহাম্মদ মুয়াজ্জেম। পরে বাবা আওরঙ্গজেব তাকে শাহ আলম উপাধি দেন। তার মায়ের নাম নওয়াব বাঈ। তিনি ছিলেন সম্রাটের তৃতীয় সন্তান। বাবার মৃত্যুর পর তাকে অন্য ভাইদের সঙ্গে যুদ্ধ করে ক্ষমতা নিতে হয়। যখন ক্ষমতায় আসেন তখন ৬৩ বছরের বৃদ্ধ তিনি। মারাঠাদের সঙ্গে বিরোধ মীমাংসার পাশাপাশি রাজপুত ও পাঞ্জাবের শিখদের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে উদ্যোগী হন।

আওরঙ্গজেব তরুণ বাহাদুর শাহকে উত্তর-পশ্চিম অঞ্চলের শাসক নিয়োগ করেন। নিয়োগ পাওয়ার পর ওই অঞ্চলে বাবার আরোপিত কঠিন অধ্যাদেশগুলো শিথিল করেন। বিশেষ করে শেষ শিখ আধ্যাত্মিক গুরু গোবিন্দ সিংহের সঙ্গে ছিল তার সখ্য। এমনকি সিংহাসনের প্রশ্নে ভাইদের বিরোধিতার মুখোমুখি হলে গুরু গোবিন্দ তাকে সামরিক সহায়তা দিয়ে সহযোগিতা করেন। রাজ্য শাসন ও অন্যান্য বিষয়ে তিনি মধ্যমপন্থায় জোর দেন। যেমন জিজিয়া কর আদায় বন্ধ না করলেও তিনি জোর দেন করের উপর। তিনি কবি জাফর জাতাল্লির পৃষ্ঠপোষকতা করেন। এ ছাড়া সমসাময়িক সঙ্গীতের বিকাশে ভূমিকা রাখেন। তার উদারতা ও মহত্ত্ব নিয়ে সে সময় অনেক গল্পগাথা প্রচলিত ছিল। তার সময়ে সাম্রাজ্য ঐক্যবদ্ধ ছিল। তবে শেষদিকে ভুটানের শাসক ও হিন্দু বিদ্রোহীরা একসঙ্গে গোরাঘাট ও ঢাকায় আক্রমণ করে। এভাবে নানাদিকে বিশৃঙ্খলা বাড়তে থাকে। তার মৃত্যুর পর মুঘল সাম্রাজ্যের পতন শুরু হয়।

১৭১২ সালের ২৭ ফেব্রুয়ারিতে বাহাদুর শাহ প্রথম লাহোরে মারা যান।

উইকিপিডিয়া অবলম্বনে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এনআই/অক্টোবর ১৪, ২০১৫)