প্রচ্ছদ » শিল্প ও সংস্কৃতি » বিস্তারিত

জার্মানিতে ফ্রাঙ্কফোর্ট বইমেলা

প্রথমবার অংশ নিল বাংলাদেশ

২০১৫ অক্টোবর ১৪ ১৩:০৭:০৫
প্রথমবার অংশ নিল বাংলাদেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : এবার প্রথম জার্মানির ‘ফ্রাঙ্কফুর্ট বই মেলা’য় অংশগ্রহণ করেছে বাংলাদেশ। ১৩ অক্টোবর শুরু হয়েছে পৃথিবীর বৃহত্তম এই বই মেলা।

মেলায় অংশগ্রহণকারী বাংলাদেশের প্রতি্নিধি দলের সদস্যরা হলেন, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহাবুবুল হক শাকিল, প্রকাশক মাজহারুল ইসলাম, কামরুল হাসান শায়ক ও সিরাজুল কবির চৌধুরি কমল।

মেলার দ্বিতীয় দিন বুধবার মেলা প্রাঙ্গণে পৌঁছবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং জনপ্রশাসন সচিব কামাল আবদুল নাসের চৌধুরীসহ তাদের সফর সঙ্গীরা।

প্রকাশনা শিল্পের সঙ্গে সম্পৃক্তরা মনে করছেন, ফ্রাঙ্কফোর্টে বাংলাদেশের অংশগ্রহণের মধ্য দিয়ে শুরু হলো বাংলাদেশের প্রকাশনার আন্তর্জাতিক যাত্রা।

জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সাধারণ সম্পাদককামরুল হাসান শায়ক দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘গত বছর আমি আমাদের সভাপতি (জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির) গনি ভাইকে নিয়ে এই মেলায় সমিতির পক্ষ থেকে ট্রেড ভিজিটর হিসেবে অংশগ্রহণ করি। তখনই সংকল্প করি যে কোন মূল্যে এ মেলায় আমরা সুপরিসর স্ট্যান্ড নিয়ে অংশগ্রহণ করবো। ইন্টারন্যাশনাল পাবলিশার্স এ্যাসোসিয়েশনের সদস্যপদের জন্য কাজ করে যাবো। আজ দুটো স্বপ্নই পুরণ হলো। দেশের প্রকাশনা শিল্পের সম্মান এতো উচুতে নিয়ে যেতে পেরে ভীষণভাবে আনন্দিত।’

১৮ অক্টোবর ঝমকাল আয়োজনের মধ্য দিয়ে শেষ হবে বইপ্রেমী মানুষের এ মিলনমেলা।

ফ্রাঙ্কফোর্ট বই পৃথিবীর বৃহত্তম বইমেলা। কিন্তু এখানে বাংলাদেশ বা পৃথিবীর অন্যান্য বইমেলার মতো বই কেনার সুযোগ থাকে না। বই ব্যবসার ক্ষেত্র প্রসারিত হয়। এতে পৃথিবীর বিভিন্ন দেশের প্রকাশনার সঙ্গে সম্পৃক্তরা কপিরাইট কিনে নেয়। প্রকাশকদের সঙ্গে ব্যবসায়িক আদান-প্রদানের সুযোগ তৈরি হয়।

(দ্য রিপোর্ট/এমএ/এসবি/অক্টোবর ১৪, ২০১৫)