প্রচ্ছদ » স্বাস্থ্য » বিস্তারিত

বিশ্ব দৃষ্টি দিবস

বিএসএমএমইউতে বিনামূল্যে চোখ পরীক্ষা

২০১৫ অক্টোবর ১৪ ১৯:২৬:১২
বিএসএমএমইউতে বিনামূল্যে চোখ পরীক্ষা

দ্য রিপোর্ট প্রতিবেদক : বিশ্ব দৃষ্টি দিবস উপলক্ষে বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বহির্বিভাগে ২ শতাধিক রোগীর বিনামূল্যে চোখের দৃষ্টি পরীক্ষা ও চশমার পাওয়ার নির্ধারণ করা হয়েছে।

বহির্বিভাগ-২ এর ৪০৪ নম্বর কক্ষে চক্ষু বিজ্ঞান বিভাগ ও কমিউনিটি অফথালমোলজি বিভাগের উদ্যোগে সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ সেবা দেয় হাসপাতাল কর্তৃপক্ষ।

বুধবার সকালে অটো রিফ্লাকটোমিটার যন্ত্রের মাধ্যমে রোগীর চক্ষু পরীক্ষার মাধ্যমে ফ্রি ভিশন স্ক্রিনিং ক্যাম্পের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান।

এ সময় আরও উপস্থিত ছিলেন— উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, বিশ্ববিদ্যালয়ের পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আব্দুল মজিদ ভূঁইয়া, চক্ষু বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ডা. নাজনীন খানসহ রেসিডেন্সি প্রোগ্রামের পোস্ট গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা।

দুপুর ২টায় চক্ষু ক্যাম্পের সমাপ্ত ঘোষণা করেন চক্ষু বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. শফিকুল ইসলাম।

এবারে বিশ্ব দৃষ্টি দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল ‘আই কেয়ার ফর অল’। বর্তমানে বিশ্বে ১৯ মিলিয়ন শিশুসহ ২৮৫ মিলিয়ন মানুষ কমবেশি দৃষ্টিহীনতার সমস্যায় ভুগছেন। যার মধ্যে ৩৯ মিলিয়ন মানুষের অন্ধত্বের সমস্যা রয়েছে। আর অন্ধত্বের শিকার মানুষদের ৯০ শতাংশই নিম্নআয়ের দেশগুলোর।

এদের প্রতি সহানুভূতি জানানোর জন্য প্রতি বছর অক্টোবর মাসের দ্বিতীয় বৃহস্পতিবার ‘বিশ্ব দৃষ্টি দিবস’ হিসেবে পালন করা হয়।

(দ্য রিপোর্ট/পিএম/এমডি/সা/অক্টোবর ১৪, ২০১৫)