প্রচ্ছদ » শিল্প ও সংস্কৃতি » বিস্তারিত

সুবীর চৌধুরী শিল্পচর্চা বৃত্তি বৃত্তি প্রদান শুক্রবার

২০১৫ অক্টোবর ১৫ ১২:২৬:৫৩
সুবীর চৌধুরী শিল্পচর্চা বৃত্তি বৃত্তি প্রদান শুক্রবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : বেঙ্গল ফাউন্ডেশন তরুণ ও উদীয়মান শিল্পীদের চর্চা এবং সাধনায় মাত্রা সঞ্চারের উদ্দেশ্যে এ বছর থেকে বার্ষিক সুবীর চৌধুরী শিল্পচর্চা বৃত্তি প্রবর্তন করেছে।

বৃহস্পতিবার সকালে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বেঙ্গল ফাউন্ডেশনের ট্রাস্টি, বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টসের পরিচালক সুবীর চৌধুরীর সম্মানে এই বৃত্তি প্রবর্তন করেছে।

বাছাই প্রক্রিয়া শেষে একটি চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে বেঙ্গল ফাউন্ডেশন।

বিজ্ঞপ্তি অনুযায়ী চূড়ান্ত তালিকার শিল্পীরা হলেন- ডিজিটাল কোলাজ, ছাপচিত্র, চিত্রকলা, ড্রয়িং এবং ভিডিও আর্ট-এ আবীর সোম, ভাস্কর্য, ড্রয়িং এবং পারফরম্যান্সে আফসানা শারমিন, চিত্রকলা এবং স্থাপনাকর্মে বিশ্বজিৎ গোস্বামী, ভাস্কর্য, ছাপচিত্র এবং ভিডিও আর্টে ঈশিতা মিত্র তন্বী, চিত্রকলায় মো. পারভেজ হাসান, আলোকচিত্র, ডিজিটাল কোলাজ, চিত্রকলা, ড্রয়িং এবং ভিডিও আর্ট-এ মুহাম্মদ রফিকুল ইসলাম শুভ, আলোকচিত্র এবং ভিডিও আর্ট-এ মুনেম ওয়াসিফ, স্থাপনাকর্ম, ভিডিও আর্ট এবং পারফরম্যান্সে পলাশ ভট্টাচার্য্য, ভাস্কর্য, পারফরম্যান্স, চিত্রকলা এবং ড্রয়িং-এ সনদ কুমার বিশ্বাস, স্থাপনাকর্ম, ছাপচিত্র এবং আলোকচিত্রে শিমুল সাহা।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাক্ষাৎকার গ্রহণ প্রক্রিয়া শেষে ১৬ অক্টোবর সন্ধ্যা ৬টায় বেঙ্গল শিল্পালয়ে সুবীর চৌধুরী শিল্পচর্চা বৃত্তি ২০১৫-১৬ -এর জন্য মনোনীত শিল্পীর নাম ঘোষণা ও বৃত্তি প্রদান করা হবে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দি ডেইলি স্টার-এর প্রকাশক ও সম্পাদক মাহফুজ আনাম।

স্বাগত বক্তব্য রাখবেন বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী।

বাংলাদেশে বসবাসকারী ৩৫ বছরের কম বয়সী প্রতিশ্রুতিশীল, সক্রিয় ও উদীয়মান শিল্পীরা এই বৃত্তির জন্য আবেদন করেছেন। বৃত্তির মূল্যমান দুই থেকে চার লাখ টাকা এবং তা ২০১৫-১৬ সময়কালের জন্য প্রদান করা হবে। বৃত্তি লাভ করে শিল্পী যে শিল্পকর্ম তৈরি করবেন তা আগামী ফেব্রুয়ারি ২০১৬ -এ প্রদর্শন করা হবে।

গত ২৫ আগস্ট ২০১৫ এই বৃত্তির জন্য আবেদনপত্র গ্রহণের সময়সীমা শেষ হয়।

(দ্য রিপোর্ট/এমএ/এসবি/এনআই/অক্টোবর ১৫, ২০১৫)