প্রচ্ছদ » শিল্প ও সংস্কৃতি » বিস্তারিত

ব্রাহ্মণবাড়িয়ায় কবিতা সন্ধ্যা

২০১৫ অক্টোবর ১৫ ১৬:২৬:৪২
ব্রাহ্মণবাড়িয়ায় কবিতা সন্ধ্যা

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘ওপার পদ্মা, এপার গঙ্গা-মধ্যে করতল-সেতু বাঁধো, মৈত্রী সেতু-প্রেমের শতদল…’ ভারতের ত্রিপুরা রাজ্যের সম্প্রতি প্রয়াত কবি অনিল সরকারের ভারত-বাংলাদেশ কবিতার এই লাইন দুটিকে সামনে রেখে বাংলা ভাষাভাষী মানুষদের মধ্যে সম্প্রীতি সৃষ্টির দৃঢ় প্রত্যয়ে ব্রাহ্মণবাড়িয়ায় অনুষ্ঠিত হয়েছে ‘সেতু বাঁধো, মৈত্রী সেতু-প্রেমের শতদল’ শীর্ষক কবিতা সন্ধ্যা।

সকল প্রকার সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ঘৃণা উচ্চারণের মধ্য দিয়ে গত বুধবার সন্ধ্যা ৬টায় ব্রাহ্মণবাড়িয়া জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তনে এলজিইডি, ব্রাহ্মণবাড়িয়া ও সুপার শপ স্বপ্নের সহায়তায় তিতাস আবৃত্তি সংগঠনের আয়োজনে এ কবিতা সন্ধ্যা অনুষ্ঠিত হয়।

সংগঠনের সহকারী পরিচালক বাছির দুলাল ও সদস্য শফিকুর রহমানের সঞ্চালনায় এ সময় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক ড. মুহাম্মদ মোশাররফ হোসেন।

সংগঠনের উপদেষ্টা এ্যাডভোকেট তাসলিমা সুলতানা খানম নিশাতের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন— পুলিশ সুপার মিজানুর রহমান পিপিএম, শিক্ষাবিদ ড. বিশ্বজিত ভাদুড়ী, বিশিষ্ট কবি জয়দুল হোসেন, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাংগঠনিক সম্পাদক কাজি মাহতাব সুমন, ত্রিপুরার উড়ান আবৃত্তি সংগঠন পরিচালক শুভ্রজিত ভট্টচার্য ও আসামের বাচিকশিল্পী সংহিতা পাল।

কবিতা পাঠে অংশ নেন— ব্রাহ্মণবাড়িয়ার কবি জয়দুল হোসেন, আমির হোসেন ও ত্রিপুরার কবি সৈকত ব্যানার্জী।

স্বাগত বক্তব্য দেন সংগঠনের পরিচালক মো. মনির হোসেন।

কবিতা সন্ধ্যায় আবৃত্তিতে অংশ নেন— ভারতের আসামের শিলচর থেকে সংহিতা পাল, ত্রিপুরার আগরতলা থেকে শুভ্রজিত ভট্টাচার্য, বাংলাদেশের কুমিল্লা থেকে কাজি মাহতাব সুমন, আবু নাছের মানিক, চট্টগ্রাম থেকে সেঁজুতি দে, আশিক উল আলম, ব্রাহ্মণবাড়িয়া থেকে রোকেয়া দস্তগীর, চাঁদপুর থেকে ইফতেখার উদ্দিন কাদরী আরিফ ও লক্ষ্মীপুর থেকে মাসুম জেহাদী।

তিতাস আবৃত্তি সংগঠনের শিল্পিরা তিনটি সমবেত আবৃত্তি করেন।

বুধবার সন্ধ্যা ৬টার অনেক আগেই কবিতাপ্রিয় দর্শকদের উপস্থিতিতে কানায় কানায় পরিপূর্ণ হয়ে ওঠে জেলা শিল্পকলা একাডেমী মিলনায়তন। দীর্ঘ দুই ঘণ্টা কবি ও বাচিকশিল্পীদের শিল্পিত পরিবেশনায় মন্ত্রমুগ্ধের মতো কবিতা শোনেন ব্রাহ্মণবাড়িয়ার মানুষ।

সংগঠনের পরিচালক মো. মনির হোসেন বলেন, ‘ভারত-বাংলাদেশের মানুষদের মধ্যে সাংস্কৃতিক বিনিময় বাড়ানোর তাগিদ এবং সম্প্রীতির বন্ধনকে আরও দৃঢ় করতেই আগরতলার উড়ান, চট্টগ্রামের তারুণ্যের উচ্ছ্বাস ও ব্রাহ্মণবাড়িয়ার তিতাস আবৃত্তি সংগঠনের তিনটি কবিতা সন্ধ্যার পরিকল্পনার অংশ হিসেবে এই আয়োজন।

(দ্য রিপোর্ট/পিএস/এসবি/এজেড/অক্টোবর ১৫, ২০১৫)