প্রচ্ছদ » বিজ্ঞান ও প্রযুক্তি » বিস্তারিত

গুগলের জীবন পরিবর্তনকারী ২০টি ব্যবহার

২০১৫ অক্টোবর ১৫ ১৭:৩৬:১৩
গুগলের জীবন পরিবর্তনকারী ২০টি ব্যবহার

দ্য রিপোর্ট ডেস্ক : আধুনিক এই যুগে অনেক মানুষ সহজভাবে জীবনযাপন করার চেষ্টা করছেন। অনেকে আবার জীবনের প্রতিটি সেকেন্ড বাঁচানোর চেষ্টা করছেন। এ রকম অনেকে অনেক ধরনের প্রয়োজন নিয়ে জীবন অতিবাহিত করছেন। প্রযুক্তির এই যুগে আপনারা নিতে পারেন গুগলের সহায়তা। গুগলের এমন কিছু সুবিধা রয়েছে, যা কাজে লাগিয়ে আপনি জীবনকে আরও সহজ করতে পারেন। গুগলের এমন ২০টি ব্যবহার নিচে উল্লেখ করা হল—

১. আবহাওয়া : দৈনন্দিন জীবনে আবহাওয়ার খবর জানা খুবই জরুরি, বিশেষ করে আপনি যখন বাইরে কোথাও যান। এক্ষেত্রে গুগলে গিয়ে ওয়েদার (weather) এবং আপনার লোকেশন লিখে সার্চ দিতে পারেন। দেখবেন কত সহজে আপনি আপনার স্থানীয় আবহাওয়ার খবর পেয়ে যাচ্ছেন।

২. খাবার অর্ডার : আপনি গুগলের মাধ্যমে খাবারের অর্ডার দিতে পারেন। এই সুবিধাটি অবশ্য উন্নত দেশগুলোতে রয়েছে। তবে যে সব দেশে এই সুবিধা রয়েছে, সেখানেই এটি গ্রহণ করা যাবে।

৩. টাইম সেট : অনেকেই সঠিক সময়ে সঠিক কাজটি করতে গিয়ে সমস্যায় পড়ে যান। তারা গুগলের সাহায্যে ‘সেট টাইমার’-এ গিয়ে টাইম সেট করে রাখতে পারেন।

৪. টিভি শিডিউল : টেলিভিশনের অনেক গুরুত্বপূর্ণ অনুষ্ঠান হয়তো কাজের ফাঁকে মিস হয়ে যেতে পারে। অথবা আপনার হাতে সময় রয়েছে অথচ আপনি জানেন না এখন কোন অনুষ্ঠান রয়েছে। এক্ষেত্রে আপনি গুগলের সহায়তা নিতে পারেন।

৫. হিসাব : দৈনন্দিন জীবনে আমরা প্রায় প্রতিনিয়ত হিসাব-নিকাশের মধ্যেই রয়েছি। অনেক সময়ই জটিল বা বড় ধরনের হিসাব আসতে পারে, যা মুখে করা কষ্টকর। সেক্ষেত্রে গুগল ক্যালকুলেটরের সাহায্য নেওয়া যেতে পারে।

৬. সূর্য উদয় : হঠাৎ করেই আপনার সূর্য উদয়ের তথ্য জানার প্রয়োজন হতে পারে। চিন্তার কোনো কারণ নেই। গুগলে সার্চ দিন, পেয়ে যাবেন।

৭. সূর্যাস্ত : সূর্য উদয়ের মতো সূর্যাস্তের সময় জানার ক্ষেত্রেও গুগলে সহায়তা নিতে পারেন।

৮. অনুবাদ : আন্তর্জাতিক ভাষা ইংরেজি। তাই ইংরেজির অর্থ জানাও আজকাল জরুরি হয়ে পড়েছে। এক্ষেত্রে আপনি গুগল ট্রানস্লেটরের সহায়তা নিতে পারেন।

৯. এ্যানাগ্রাম : কোনো ইংরেজি শব্দের আগে বা পরের অক্ষর কিংবা শব্দ এদিক-ওদিক করে কী অর্থ দাঁড়ায় তাও জানা যেতে পারে। যেমন— cinema শব্দটিকে আবার iceman বানানো যায়।

১০. মুভি টাইম : শুধু মুভির নাম লিখে সার্চ দিন দেখবেন এর আদি-অন্ত সব চলে আসবে।

১১. শুভেচ্ছা : ছুটি কিংবা বিশেষ দিনে কাউকে শুভেচ্ছা জানানোর ক্ষেত্রে আপনি গুগল ক্যালেন্ডারের সাহায্য নিতে পারেন।

১২. গেমস : আপনার হাতে সময় আছে কিংবা গাড়িতে যানজটে বসে আছেন, সময় কাটছে না, গুগলে গিয়ে খেলতে পারেন নানা গেমস।

১৩. আন্তর্জাতিক সময় : আপনি থাকেন বাংলাদেশে আর আপনার অস্ট্রেলিয়ার সময় জানা দরকার। কোনো চিন্তা নেই, গুগলে গিয়ে স্থানের নাম লিখে সার্চ দিন।

১৪. জ্যামিতি : এ ছাড়া গুগলের সাহায্যে আপনি জ্যামিতির তথা ত্রিভুজ সংক্রান্ত সমস্যার সমাধান করতে পারেন।

১৫. সংজ্ঞা : আপনি কোনো কিছুর সংজ্ঞা জানতে চান, শুধু নাম লিখে সার্চ দিন সব বেরিয়ে আসবে।

১৬. গাণিতিক হিসাব : যেমন কত কিলোমিটারে এক মাইল কিংবা কত সেন্টিমিটারে এক মিটার ইত্যাদি জানতে গুগলের সাহায্য নেওয়া যেতে পারে।

১৭. ফ্লাইট টাইম : গুগলের মাধ্যমে আপনি জানতে পারেন বিমানের ফ্লাইটের সময়সূচি।

১৮. ভ্রমণ : এ ছাড়া গুগলের মাধ্যমে আপনি পেতে পারেন ভ্রমণ-সংক্রান্ত বিভিন্ন তথ্য।

১৯. গুগল কুইক : আপনার ফোনে গুগল কুইকারের অপশন চালু করতে পারেন।

২০. অন্যান্য : এ ছাড়া পৃথিবী সম্পর্কে নানা ধরনের তথ্যের জন্য আপনি গুগলের সহায়তা নিতে পারেন।

(দ্য রিপোর্ট/আরপি/এএসটি/সা/অক্টোবর ১৫, ২০১৫)