প্রচ্ছদ » প্রবাস কথা » বিস্তারিত

নিউইয়র্ক সিটির ৫ ব্যুরোতেই শক্ত অবস্থানে বাংলাদেশীরা

২০১৫ অক্টোবর ১৬ ১৩:০৬:৪২
নিউইয়র্ক সিটির ৫ ব্যুরোতেই শক্ত অবস্থানে বাংলাদেশীরা

নিউইয়র্ক প্রতিনিধি : নিউইয়র্ক সিটির কুইন্স, ব্রঙ্কস ও ব্রকলিন ব্যুরোতে শক্ত অবস্থানে রয়েছে বাংলাদেশী কমিউনিটি।

নিউইয়র্ক সিটির কম্পট্রোলার স্কট স্ট্রিংগার বৃহস্পতিবার ম্যানহ্যাটনের কলেজ অব ইউনিভার্সিটি নিউইয়র্ক-কিউনি কলেজের জার্নালিজম বিভাগ মিলনায়তনে ‘নিউজ মেকার সিরিজ’ অনুষ্ঠানে এ কথা বলেন। সেন্টার ফর কমিউনিটি এথনিক মিডিয়া ও সিটি কম্পট্রোলার অফিস যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করেন।

বাংলাদেশীরা কমিউনিটি সিটির উন্নয়নে বড় ভূমিকা রাখছে বলেও এ সময় দাবি করেন তিনি।

তিনি আরও বলেন, ক্রমাগতভাবে সিটিতে হোমলেসের সংখ্যা বেড়ে যাওয়ার বিষয়টি ভাবিয়ে তুলেছে সিটি প্রশাসনকে। প্রায় ২৩ হাজার হোমলেস শিশুর স্বাস্থ্য ও পুনর্বাসন ইস্যুটি বড় চ্যালেঞ্জ বলেও জানান তিনি।

সিটিতে বসবাসকারী ধনী-গরীবের বৈষম্য কমিয়ে সর্বক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠায় সিটি প্রশাসনের নানা উদ্যোগের কথাও তুলে ধরেন সিটি কম্পট্রোলার।

অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সিটির বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও অফিস-আদালতে বাংলাদেশী কমিউনিটির স্বার্থসংশ্লিষ্ট তথ্য বাড়ানোর পরিকল্পনার কথাও তুলে ধরেন তিনি।

নিউইয়র্ক সিটির পাবলিক স্কুলগুলোতে বাংলাদেশী-আমেরিকান শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে উল্লেখ করে তিনি বলেন, ‘এ জন্য বর্তমানে এ সব স্কুলে বাংলাভাষায় নানা অভিধান চালু করা হয়েছে। এ ছাড়াও বাংলায় ইমিগ্র্যান্ট কমিউনিটির ইমিগ্রেশন সেবা ম্যানুয়াল বই সিটি কম্পট্রোলার অফিসের উদ্যোগে প্রকাশ করা হয়েছে।’

আগামীতে সিটির মেয়র হওয়ার ইচ্ছা আছে কি-না জানতে চাইলে তিনি বলেন, ‘আমি একজন জনপ্রতিনিধি। আমি সিটি কাউন্সিল মেম্বার, ব্যুরো প্রেসিডেন্ট ও বর্তমানে সিটি কম্পট্রোলার হয়েছি জনগণের ভোটে। আমি বিশ্বাস করি, আমার কর্মই আমাকে আগামীতে সঠিক জায়গায় নিয়ে যাবে। তবে এত দ্রুত আমি মেয়র হতে চাই না।’

(দ্য রিপোর্ট/কেএন/এজেড/অক্টোবর ১৬, ২০১৫)