প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

ভরিতে সোনার দাম বেড়েছে দেড় হাজার টাকা

২০১৫ অক্টোবর ১৭ ১২:১০:১০
ভরিতে সোনার দাম বেড়েছে দেড় হাজার টাকা

দ্য রিপোর্ট প্রতিবেদক : ওঠানামার মধ্যেই রয়েছে সোনার দাম। শনিবার থেকে আগের তুলনায় প্রতি ভরি সোনা দেড় হাজার টাকা বেশি দামে বিক্রি হচ্ছে।

এর আগে গত ৯ সেপ্টেম্বর সোনার দাম ভরিতে সর্বোচ্চ এক হাজার ৫০ টাকা কমানো হয়েছিল।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) শুক্রবার সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম বাড়ানোর ঘোষণা দেয়। আন্তর্জাতিক বাজারে সঙ্গে সঙ্গতি রেখে দেশের বাজারে স্বর্ণের মূল্য নির্ধারণ করে বাজুস।

শনিবার থেকে সবচেয়ে ভাল মানের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণ প্রতি ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) বিক্রি হচ্ছে ৪৩ হাজার ৭৪০ টাকা। গতকাল (শুক্রবার) পর্যন্ত এ মানের স্বর্ণের দাম ছিল ৪২ হাজার ২২৪ টাকা। প্রতি ভরিতে দাম বেড়েছে এক হাজার ৫১৬ টাকা।

নতুন দাম অনুযায়ী ২১ ক্যারেটের স্বর্ণ ভরিপ্রতি ৪০ হাজার ১২৪ টাকার বদলে ৪১ হাজার ৬৪০ টাকায় বিক্রি হচ্ছে। এক্ষেত্রেও প্রতি ভরিতে দাম বেড়েছে এক হাজার ৫১৬ টাকা।

১৮ ক্যারেটের স্বর্ণের দাম প্রতি ভরিতে বেড়েছে এক হাজার ৫১৬ টাকা। এ মানের স্বর্ণ বর্তমানে ৩৪ হাজার ৯৯২ টাকায় বিক্রি হচ্ছে। আগে এর দাম ছিল ৩৩ হাজার ৪৭৬ টাকা।

আর সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ২২ হাজার ৫৭০ টাকার বদলে নতুন দাম অনুযায়ী ২৩ হাজার ৯১১ টাকায় বিক্রি হচ্ছে। ভরিতে দাম বেড়েছে এক হাজার ৩৪১ টাকা।

স্বর্ণের পাশাপাশি শনিবার থেকে রুপার (ক্যাডমিয়াম) দামও বেড়েছে। এখন প্রতি ভরি রুপার দাম ৯৯১ টাকা। এক্ষেত্রে প্রতি ভরিতে ৫৮ টাকা বেড়েছে।

প্রচলিত মানদণ্ড অনুযায়ী, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে।

পুরোনো স্বর্ণালংকার গলিয়ে তৈরি করা হয় সনাতন পদ্ধতির সোনা। এ ক্ষেত্রে কত শতাংশ বিশুদ্ধ সোনা পাওয়া যাবে সে বিষয়ে কোনো মানদণ্ড নাই।

(দ্য রিপোর্ট/আরএমএম/এসবি/এইচএইচ/এইচ/অক্টোবর ১৭, ২০১৫)