প্রচ্ছদ » লাইফস্টাইল » বিস্তারিত

যখন ব্যায়াম না করাই স্বাস্থ্যকর

২০১৫ অক্টোবর ১৭ ১৬:০১:২৮
যখন ব্যায়াম না করাই স্বাস্থ্যকর

দ্য রিপোর্ট ডেস্ক : আধুনিক লাইফস্টাইলে অভ্যস্ত মানুষের বেশিরভাগই ফিটনেস নিয়ে অস্বস্তিতে থাকেন। বেশি খাওয়া হচ্ছে কিনা, ওজন বেড়ে যাচ্ছে কিনা ইত্যাদি। এর সহজ সমাধান হিসেবে তারা খাদ্যাভ্যাস পরিবর্তনের পাশাপাশি বেছে নেন ব্যায়াম।

ব্যায়াম করে সুফল পাচ্ছেন এমন মানুষের সংখ্যা কম নয়। তাই বলে বাছ-বিচার ছাড়া ব্যায়াম করবেন, এমনটা হওয়ার নয়। উপযুক্ত সময়ের বিবেচনা রাখতে হবে মাথায়।

আসুন তেমন কিছু সময়ের কথা জেনে নিই, যখন ব্যায়াম আপনাকে আরও অসুস্থ করে তুলতে পারে—

সুস্থ থাকার জন্যই তো ব্যায়াম। ব্যায়াম করারও শর্ত হল সুস্থ থাকা। বিষয়টা হল, ব্যায়ামের জন্য এনার্জি লেভেল খুবই গুরুত্বপূর্ণ। অসুস্থ থাকলে ব্যায়ামের জন্য প্রয়োজনীয় শক্তি পাওয়া যায় না। এমনকি সাধারণ সর্দি-কাশির মতো ঠাণ্ডা লাগার অসুখে ব্যায়াম করা উচিত নয়। এতে আপনি আরও অসুস্থ হয়ে পড়তে পারেন। বদলে যেতে পারে শারীরিক হিসেব-নিকেশ। ওই সময়গুলোতে যোগ ব্যায়ামের মতো বিকল্প পদ্ধতির অনুশীলন করতে পারেন। এতে অন্তত মন ধীর-স্থির থাকবে।

মানসিক চাপ ও শারীরিক ক্লান্তি নিয়ে ব্যায়াম নয়। এ ধরনের অবস্থায় সাধারণত ব্যায়াম করতে ইচ্ছে করে না। কিন্তু জোর-জবরদস্ত করে শরীরের ওপর অত্যাচারই করা হয়। তাই মানসিক ও শারীরিক প্রশান্তির দিকে জোর দিন। এমন অনুশীলন করলে মনোদৈহিক স্বাস্থ্যের সুষম অবস্থা বিরাজ করবে।

লেট নাইট পার্টিতে কী হয় মোটামুটি সবার জানা আছে। এ্যালকোহল, নাচ-গানসহ নানা আয়োজন থাকে। এ ধরনের পার্টি আপনাকে সহজেই ক্লান্ত করে তোলে। এ ছাড়া এ্যালকোহলের কারণে শরীরে পানিশূন্যতা তৈরি হয়। এমন অবস্থায় কখনই ব্যায়াম করবেন না। বরং বেশি বেশি পানি পান করুন। ভাল ঘুম দিয়ে সকালে উদর পূর্ণ করুন। এবার বিশ্রাম নিয়ে ব্যায়াম করতে পারেন।

যে কোনো ধরনের জখম আপনার ফিটনেসে সমস্যা তৈরী করে। সে ক্ষেত্রে সম্পূর্ণ সুস্থ হয়ে নিন। এর বদলে যদি ব্যায়াম চালিয়ে যান, তবে জখমের ক্ষতিকর প্রভাব আরও বাড়বে। এ সব সমস্যায় অবশ্যই একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/বিএম/সা/অক্টোবর ১৭, ২০১৫)