প্রচ্ছদ » জেলার খবর » বিস্তারিত

‘এক হয়ে দারিদ্র্যের ভূত তাড়াব’

২০১৫ অক্টোবর ১৭ ১৭:৩০:০৯
‘এক হয়ে দারিদ্র্যের ভূত তাড়াব’

গোপালগঞ্জ প্রতিনিধি : বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান বলেছেন, ‘দারিদ্র্য একটি ভূতের নাম। আমরা এক হতে পারলে এ ভূত দূর করতে পারব। টুঙ্গিপাড়া থেকে এ ভূত তাড়ানোর জন্য আমরা এক হতে পেরেছি। আমরা এক হয়ে বাংলাদেশ থেকে দারিদ্র্য নামের ভূত বিতাড়িত করব।’

তিনি শনিবার দুপুরে বঙ্গবন্ধুর সমাধিসৌধের পাবলিক প্লাজায় অনুষ্ঠিত টুঙ্গিপাড়া পৌর এলাকার সুবিধাবঞ্চিতদের মধ্যে আর্থিক সহায়তার চেক বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন।

বাংলাদেশ ব্যাংকের দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা তহবিলের আওতায় ২১২ জনকে ২৫ হাজার টাকা করে মোট ৫৩ লাখ টাকা জনতা ব্যাংকের মাধ্যমে এ সহায়তা দেওয়া হয়।

তিনি শ্রেষ্ঠ গভর্নর হিসেবে যে পুরস্কার পেয়েছেন তা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, এ দেশের হাজারও শ্রমজীবী মানুষ ও নাম জানা-অজানা মুক্তিযুদ্ধের অসংখ্য শহীদদের নামে উৎসর্গ করার কথা বলেন।

ড. আতিউর রহমান বলেন, ‘সাম্প্রতিক সময়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর সামাজিক দায়বদ্ধতা বৃদ্ধি পেয়েছে। এ কারণে গত বছর থেকে বাংলাদেশ ব্যাংক দুর্যোগ ব্যবস্থাপনা ও সামাজিক দায়বদ্ধতা তহবিল নামে একটি সিআরপি তহবিল চালু করা হয়েছে।’

তিনি বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের মুনাফা থেকে প্রতি বছর ১০ কোটি টাকা এ তহবিলে জমা করা হয়। এ তহবিল থেকে শিক্ষা, স্বাস্থ্য মানবসম্পদ উন্নয়ন, পরিবেশ ও বন্য প্রাণী সংরক্ষণ, মুক্তিযুদ্ধ জাদুঘর নির্মাণ, ঢাকা মেডিকেল কলেজ বার্ন ইউনিট ও ফায়ার সার্ভিসের মতো সেবাদানকারী প্রতিষ্ঠানের সক্ষমতা, প্রযুক্তি ও দক্ষতা উন্নয়ন, প্রবীণের সক্ষমতা অর্জন, প্রতিবন্ধী পুনর্বাসন, বীরাঙ্গনাদের স্বার্থ সংরক্ষণ ও অশ্রুমোচন এবং দেশের টেকসই আর্থ-সামাজিক উন্নয়ন কর্মসূচি বিষয়ক প্রকল্পের অনকূলে আর্থিক সহায়তা দেওয়া হচ্ছে।’

তিনি সেবার মনোভাব নিয়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান, জনতা ব্যাংক লিমিটেডের নির্বাহী পরিচালক আব্দুস সালাম, বাংলাদেশ ব্যাংক খুলনার নির্বাহী পরিচালক নাজিমউদ্দিন, বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক মনোজ কুমার বিশ্বাস, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহাবুব আলী খান, টুঙ্গিপাড়া উপজেলা চেয়ারম্যান গাজী গোলাম মোস্তফা, টুঙ্গিপাড়া পৌর মেয়র ইলিয়াস হোসেন সরদার, টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ আব্দুল হালিম, সাধারণ সম্পাদক আবুল বসার খায়ের, টুঙ্গিপাড়া উপজেলার সাবেক চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস প্রমুখ বক্তব্য রাখেন।

সভাপতিত্ব করেন গোপালগঞ্জের জেলা প্রশাসক খলিলুর রহমান।

এর আগে তিনি বেলা সাড়ে ১০টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ বেদীতে পুষ্পমাল্য অর্পণ করে তার প্রতি গভীর শ্রদ্ধা জানান। পরে ফাতেহাপাঠ ও বিশেষ মোনাজাতে অংশ নেন।

(দ্য রিপোর্ট/এসবি/সা/অক্টোবর ১৭, ২০১৫)