প্রচ্ছদ » শিল্প ও সংস্কৃতি » বিস্তারিত

ভালবাসায় মুগ্ধ শিমূল মোস্তাফা

২০১৫ অক্টোবর ১৭ ২০:২৬:১৯
ভালবাসায় মুগ্ধ শিমূল মোস্তাফা

মুহম্মদ আকবর, দ্য রিপোর্ট : বিশ্বসাহিত্য কেন্দ্রের পঞ্চমতলায় ছোট্ট একটি কক্ষে আয়োজন। শনিবার বিকেলে অনুষ্ঠান কক্ষে প্রবেশ করতেই প্রথমে চোখে পড়ে শিল্পী চারু পিন্টুর আঁকা একটি ব্যানার। সেখানে লেখা শিমূল জয়ন্তী। বিচ্ছিন্নভাবে বসে আছেন কয়েকজন। পাশে রাখা দুটি ঝুড়িতে ভর্তি রাখা খই-বাতাসা। আর এক প্রান্তে গালে হাত দিয়ে বসে আছেন আবৃত্তিশিল্পী শিমূল মোস্তাফা ও অঙ্কনশিল্পী চারু পিন্টু।

আপাতদৃষ্টিতে দেখে মনে হতে পারে একটি শোকাবহ পরিবেশ। কাউকে অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি। তাই তিনি ভাবছিলেন কেউ আসবে নাকি আসবে না। তার সংশয় মিথ্যে প্রমাণিত করে সময় গড়িয়ে সন্ধ্যা নামতেই শুরু মাহেন্দ্রক্ষণ। লাইন ধরে আসতে থাকে তার যাপিত জীবনের বন্ধু, সহকর্মী ও শুভানুধ্যায়ীরা। প্রথমেই শুভেচ্ছা জানাতে আসেন আরেক খ্যাতিমান আবৃত্তিশিল্পী আহকামউল্লাহ, গোলাম সারোয়ার ও রফিকুল ইসলাম। এরপর একে একে শুভেচ্ছা জানান— কবি রবীন্দ্রগোপ, সাংবাদিক ও শিমূল মোস্তাফার দীর্ঘদিনের বন্ধু জাহিদ রেজা নূর, সহযাত্রী চৌধুরী কামাল পাশা, অঞ্জন রায় ও রাহুল আনন্দ। ছিলেন রাজনীতিক ও কলামিস্ট সুভাষ সিংহ রায়সহ সাংস্কৃতিক অঙ্গনের অনেকে। ফুলেল শুভেচ্ছা বিনিময়ের সঙ্গে চলে গান ও নৃত্য।

রবীন্দ্রনাথের ‘আকাশ ভরা সূর্য তারা বিশ্ব ভরা প্রাণ’ শীর্ষক গানের আবহে নৃত্য পরিবেশন করেন প্রিয়াঙ্কা। এরপর জিরাত ফেরদৌস নিয়ে আসেন রবীন্দ্রনাথের আরও দুটি গান। পরিবেশন করেন ‘তোমায় গান শোনাব’ ও ‘আমি কান পেতে রই’ শীর্ষক দুটি গান। এরই মধ্যে চলে ফুলেল শুভেচ্ছা বিনিয়ম, স্মৃতিচারণ ও মূল্যায়নধর্মী বক্তৃতা।

এ পর্বে অগ্রজ বন্ধু সম্পর্কে আহকামউল্লাহ বলেন, ‘যিনি আবৃত্তিকে নিয়ে বাস করেন এবং সার্বক্ষণিক আবৃত্তি নিয়েই ডুবে থাকেন তিনি শিমূল মোস্তাফা। যখন দেশজ চেতনায় উজ্জীবিত হয়ে মাথায় দেশের পতাকা বেঁধে রবীন্দ্র সরোবরে একের পর এক কবিতা আবৃত্তি করেন তখন এ দেশের আবৃত্তিশিল্পীরা অন্য উচ্চতায় নিজেদের দেখতে পায়। শিমূল মোস্তাফা আবৃত্তিকে সে উচ্চতায় নিয়ে গেছেন।’ এরপর আবদুল করিমের গান নিয়ে আসেন সংগীতশিল্পী নাসরিন মনি। তিনি পরিবেশন করেন ‘যা দিয়েছ তুমি আমায় কী দেব তার প্রতিদান’ শীর্ষক গান। আপনারে কী হাওয়ায় মাতালে শীর্ষক গানে নৃত্য পরিবেশন করেন বন্যা চৌধুরী।

নিজের অনুভূতি প্রকাশে তিনি বলেন, ‘আমি ভালবাসা পেতে চাই কিন্তু আদায় করে নিতে চাই না। আজ কোনো প্রকার আমন্ত্রণ ছাড়া বন্ধুরা এসে প্রমাণ করল আমি তাদের দূরের কেউ নই; অত্যন্ত কাছের।’ এভাবেই গানে, নৃত্যে ও কথায় শিমূল মোস্তাফার পঞ্চাশতম জন্মদিন উদযাপন করেছে তারই সৃষ্ট সংগঠন বৈকুণ্ঠ আবৃত্তি একাডেমি।

(দ্য রিপোর্ট/এমএ/আসা/সা/অক্টোবর ১৭, ২০১৫)