প্রচ্ছদ » এই দিনে » বিস্তারিত

চার্লস ব্যাবেজ

২০১৫ অক্টোবর ১৮ ০১:৫০:২৪
চার্লস ব্যাবেজ

দ্য রিপোর্ট ডেস্ক : প্রযুক্তির ইতিহাসে অবিস্মরণীয় একটি নাম চার্লস ব্যাবেজ। তিনি একাধারে যন্ত্র প্রকৌশলী, গণিতবিদ, আবিষ্কারক ও দার্শনিক। তাকে ‘কম্পিউটারের জনক’ ডাকা হয়। ডিফারেন্স ইঞ্জিন ও এনালাইটিকাল ইঞ্জিন নামের দুটি যান্ত্রিক কম্পিউটার তৈরি করেন চার্লস। এনালাইটিকাল ইঞ্জিন যান্ত্রিকভাবে গাণিতিক অপারেশন সম্পাদন করতে পারে। এর বিভিন্ন বৈশিষ্ট্য আজকের কম্পিউটারের ডিজাইনে অনুসৃত হয়। বিখ্যাত এ আবিষ্কারক ১৮৭১ সালের এই দিনে (১৮ অক্টোবর) লন্ডনে মারা যান।

চার্লস ব্যাবেজ ১৭৯১ সালের ২৬ ডিসেম্বর লন্ডনে জন্মগ্রহণ করেন। তার পড়াশোনা শুরু গৃহশিক্ষকের কাছে। পরে কিং এডওর্য়াড সিক্স গ্রামার স্কুল, হল্মউড একাডেমি, ট্রিনিটি কলেজ ও ক্যামব্রিজে পড়াশোনা করেন।

১৮২২ সালে চার্লস ব্যাবেজ ডিফারেন্স মেশিন নামে তৈরি করেন বিশ্বের প্রথম কম্পিউটার। পরবর্তীতে এনালাইটিক্যাল নামে আরও একটি গণনাযন্ত্র আবিষ্কার করেন। ১৮২৪ সালে ‘রয়েল এস্ট্রোনমিকাল সোসাইটি অব গোল্ড’ লাভ করেন গণনাযন্ত্রের জন্য। বিখ্যাত কবি লর্ড বায়রনের মেয়ে অগাস্টা আডা বায়রন ডিফারেন্স মেশিনের জন্য প্রথম প্রোগ্রাম লেখেন। ছোটবেলায় বাবার কাছ থেকে বিছিন্ন হয়ে যান অগাস্টা। সে সময় থেকেই তিনি মাথাব্যথা ও দৃষ্টিপ্রতিবন্ধতায় ভুগতেন। মাত্র ১৭ বছর বয়সেই তার গাণিতিক প্রভিভার স্ফুরণ ঘটে। ১৮৩৩ সালে চার্লস ব্যাবেজের সঙ্গে পরিচয় অগাস্টার। চার্লস ব্যাবেজের আবিষ্কারকে আরও গতিময় করে তোলেন তিনি। প্রথম কম্পিউটার প্রোগ্রামার হিসেবে অগাস্টা আডা বায়রনের নাম স্মরণীয় হয়ে আছে।

চার্লসের লেখা বই আজও পড়া হয়ে থাকে। এর মধ্যে রয়েছে— ‘এ কম্পারেটিভ ভিউ অব দ্য ভেরিয়াস ইন্সটিটিউশনস ফর দ্য এসুরেন্স অব লাইভস’ (১৮২৬), ‘অন দ্য ইকোনমি অব মেশিনারি এ্যান্ড ম্যানুফ্যাকচারার্স’ (১৮৩৫), ‘প্যাসেজস ফ্রম দ্য লাইফ অব আ ফিলোসফার’ (১৮৬৪) ও ‘সায়েন্স এ্যান্ড রিফর্ম : সিলেক্টেড ওয়ার্কস অব চার্লস ব্যাবেজ’ (১৯৮৯)।

তার অনুপ্রেরণা ছিলেন রবার্ট উডহাউস, জ্যাসপার্স ম্যাঙ্গে ও জন হার্সচেল। পরের প্রজন্মের কার্ল মার্কস, জন স্টুয়ার্ট মিল ও আডা লাভলাকের অনুপ্রেরণা ছিলেন চার্লস। বিভিন্ন শিল্পমাধ্যমে তাকে বেশ গুরুত্বের সঙ্গে তুলে ধরা হয়েছে। এর মধ্যে আছে ভিডিও গেম ‘সিভিলাইজেশন রেভ্যলুশন’ (২০০৮), স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ব্যাবেজ’ (২০০৮) ও কমিক স্ট্রিপ ‘হার্ক’।

চার্লস ব্যাবেজ ১৮১৪ সালে জরজিনা হোয়াইটমোরকে বিয়ে করেন। তারা ছিলেন ৮ সন্তানের জনক-জননী।

ইন্টারনেটের বিভিন্ন সূত্র অবলম্বনে।

(দ্য রিপোর্ট/ডব্লিউএস/এজেড/অক্টোবর ১৮, ২০১৫)