প্রচ্ছদ » জলসা ঘর » বিস্তারিত

তরুণ প্রজন্মকে উৎসর্গ করে ‘রবি বাবুর গান’

২০১৫ অক্টোবর ১৮ ১৪:১১:১৭
তরুণ প্রজন্মকে উৎসর্গ করে ‘রবি বাবুর গান’

দ্য রিপোর্ট প্রতিবেদক : রবি ঠাকুরের গানগুলোর বয়স দেড়শ’ বছর পার হয়েছে। এখনো সমান তালে আধুনিক তার গান। সম্প্রতি বাজারে এলো রবিন্দ্রসঙ্গীতের এ্যালবাম ‘রবি বাবুর গান’।

অজয় মিত্র ফিচারিং-এ রবীন্দ্রসঙ্গীতের এই মিক্সড অডিও এ্যালবামটিতে গান গেয়েছেন সনামধন্য কণ্ঠশিল্পীরা। গানগুলো গেয়েছেন বাপ্পা মজুমদার, ফাহমিদা নবী, জুয়েল, সাঈদ হাসান টিপু, সন্দীপন, অর্নব মিত্র, নির্ঝর চৌধুরী, শায়লা রহমান ও অজয় মিত্র।

মনে প্রশ্ন জাগতে পারে এ্যালবামের নাম ‘রবি বাবুর গান’ রাখা হলো কেন। অজয় মিত্র এ্যালবামের নামকরণ প্রসঙ্গে দ্য রিপোর্টকে বলেন, ‘‘রবি ঠাকুরের গান শুরুর দিকে ‘রবি বাবুর গান’ হিসেবে প্রকাশিত হতো। ওই সময় তা আধুনিক গান হিসেবে বিবেচিত হতো। আমি আমার এই এ্যালবামের নামকরণ করেছি ‘রবি বাবুর গান’। যেখানে আমার সহযোগী সঙ্গীত পরিচালক হিসেবে কাজ করেছে আমার ছেলে অর্ণব।’’

এ্যালবামটি প্রসঙ্গে অজয়মিত্র আরও বলেন, ‘এই সময় অনেকেই বিকৃত করে রবি ঠাকুরের গান গায়ছেন। তরুণ প্রজন্মকে এই পথ থেকে দূরে থাকার আহ্বান জানাচ্ছি। রবিন্দ্রপ্রেমকে সম্মান জানিয়েই তাদের জন্য উৎসর্গ করা হয়েছে এ্যালবামটি। গানগুলোর সুর ঠিক রেখে মিউজিক কম্পোজিশন ও গায়কীতে ভিন্ন মাত্রা আনা হয়েছে। আশা করি সব বয়সের শ্রোতাদের ভাল লাগবে।’

প্রসঙ্গত, শনিবার সন্ধ্যায় বাংলামটরের একটি রেস্টুরেন্টে লেজার ভিশনের আয়োজনে ‘রবি বাবুর গান’ এ্যালবামটির মোড়ক উন্মোচন ও প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সঙ্গীতশিল্পী ফাহমিদা নবী, সন্দীপন, সঙ্গীত পরিচালক বাসু ও অজয় মিত্র, লেজার ভিশনের ব্যবস্থাপনা পরিচালক মাজহারুল ইসলামসহ অ্যালবাম সংশ্লিষ্ট শিল্পীরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন লেজার ভিশনের চেয়ারম্যান এ কে এম আরিফুর রহমান।

এ্যালবামটিতে রবীন্দ্রনাথের মোট ১০টি জনপ্রিয় গান রয়েছে। উল্লেখযোগ্য কয়েকটি গান হল– ‘স্বপন পারের ডাক শুনেছি’, ‘দাঁড়িয়ে আছ’, ‘তোমার খোলা হাওয়া’, ‘যদি তোর ডাক শুনে’, ‘তোমার হলো শুরু’, ‘আমার হিয়ার মাঝে’, ‘ক্লান্তি আমার’।

(দ্য রিপোর্ট/এএ/এমএআর/আরকে/অক্টোবর ১৮, ২০১৫)