প্রচ্ছদ » রাজনীতি » বিস্তারিত

‘যুক্তরাষ্ট্রের সতর্কতা আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ’

২০১৫ অক্টোবর ১৮ ১৫:২৫:০২
‘যুক্তরাষ্ট্রের সতর্কতা আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ’

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ বিষয়ে যুক্তরাষ্ট্রের নতুন করে জারি করা সতর্কতার বিষয়টিকে আন্তর্জাতিক ষড়যন্ত্রের অংশ হিসেবে দেখছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সচিবালয়ে রবিবার দুপুরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই মন্তব্য করেন তিনি।

তবে এ সব বিষয় অনেক আগে প্রধানমন্ত্রী নিজেই পরিষ্কার করেছেন বলেও দাবি তার।

আবারও বাংলাদেশে নিজেদের নাগরিকদের নতুন করে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

এতে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে বাংলাদেশের আইন-শৃঙ্খলা বিষটি আপনি কিভাবে দেখছেন এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘এটা যদি বলতে হয় তাহলে সেটা প্রধানমন্ত্রীর কথাটাই নতুন করে বলতে হবে। কারণ এর আগেই মাননীয় প্রধানমন্ত্রী স্পষ্ট করে বলে দিয়েছেন যে, দেশীয় এবং আন্তর্জাতিক চক্রান্তের রেজাল্ট এখানে (বাংলাদেশে) হচ্ছে’।

‘এই চক্রান্ত দেশ ও সরকারের বিরুদ্ধে। দেশীয় এবং আন্তর্জাতিক চক্রান্ত মিলেই এই পরিস্থিতি তৈরি (করা) হচ্ছে,’ মন্তব্য করেন মন্ত্রী।

এই যে এলার্ট করা হচ্ছে এটারও কী লিংঙ্ক আছে (আন্তর্জাতিক চক্রান্তের সঙ্গে)? এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘হ্যঁ অবশ্যই লিংঙ্ক আছে’।

‘এ সব বিষয়ে কারা কারা জড়িত তার সম্ভাব্য ধারণা তিনি (প্রধানমন্ত্রী) দিয়েছেন। এই চক্রান্তগুলো একইসূত্রে গাঁথা, একইভাবে হচ্ছে। আমরা এ সব বিষয়ে সতর্ক আছি, আজকেও আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রধান ও গোয়েন্দা প্রধানদের সঙ্গে বৈঠক করেছি,’ বলেন মন্ত্রী।

সব ধরনের আশঙ্কাকে মাথায় নিয়ে আমরা সর্তক থাকছি জানিয়ে মন্ত্রী আরও বলেন, ‘আমরা মনে করছি পূজা-আশুরাকে কেন্দ্র করে হয়তো কিছু একটা (দুষ্কৃতিকারীরা) করতে পারে। সেই বিষয়টা মাথায় নিয়ে আমরা কাজ করছি।’

‘গোয়েন্দা সংস্থা সজাগ রয়েছে। যে কোনো বিষয়ে তারা আগাম তথ্য সংগ্রহে তৎপর আছে’, বলেন মন্ত্রী।

‘দুই বিদেশী হত্যার বিষয়ে আমরা অত্যন্ত সতর্কভাবে এগুচ্ছি। এই ঘটনাগুলোয় অত্যন্ত নিশ্চিতভাবে কাজ করছি, তদন্ত চলছে, সঠিকভাবে তদন্ত চলছে। কারণ নতুন কোনো জজ মিয়া কাহিনী বানাতে চাই না আমরা,’ যোগ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

‘আবারও যে এলার্মিং সিচুয়েশনের কথা জানাচ্ছে এটা আমাদের মাননীয় প্রধানমন্ত্রী স্পষ্টতই বলে দিয়েছেন কারা করছেন, কারা করতে পারেন। কারণ এখানে আইএস কিংবা ইসলামি (উগ্রপন্থী) সংগঠন এধরনের হত্যাকাণ্ড করে না। ইসলামী সংগঠণগুলো যে ধরনের হত্যাকাণ্ড ঘটাতে পার কিংবা করে সেগুলোর ন্যাচার এগুলো না,’ বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, ‘আমাদের এখানে আইএসের কোনো অস্থিত্ব নেই। আমাদের দেশে যখনই উগ্র ইসলামী জঙ্গিগোষ্ঠী মাথাচাড়া দিয়ে উঠতে চেয়েছে তাদেরকেই নিয়ন্ত্রণ করা হয়েছে। কিন্তু আইএসের অস্থিত্ব আমরা পাইনি।’

‘হরকাতুল জিহাদ, জেএমবি, আনসারুল্লাহ বাংলা টিম, আল-কায়েদা এ সবই এক। এট্রাকশন ক্রিয়েট করার জন্য একেকবার একেক নাম নেয় দুষ্কৃতিকারীরা। আমাদের গোয়েন্দা জাল এবং দেশবাসী এদেরকে ধরিয়ে দিচ্ছে’ বলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি দাবি করেন, ‘দেশ যখন নিম্ন মধ্যম আয় থেকে মধ্যম আয়ের দিকে যাচ্ছে, খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হচ্ছে, বিশ্বের বুকে মাথা তুলে দাঁড়াচ্ছে তখন কিন্তু এ সব চক্রান্ত হচ্ছে। তাই বুঝতে হবে এগুলো কিভাবে হচ্ছে। আমরা এ সব চক্রান্তের মূল উদ্ঘাটনের দ্বারপ্রান্তে আছি। শিগগিরই জানতে পারবেন।’

(দ্য রিপোর্ট/বিকে/এসবি/এএসটি/আরকে/অক্টোবর ১৮, ২০১৫)