প্রচ্ছদ » রাজনীতি » বিস্তারিত

‘কোটিপতিদের নাম প্রকাশ করুন’

২০১৫ অক্টোবর ১৮ ১৮:১৭:৩৯
‘কোটিপতিদের নাম প্রকাশ করুন’

দ্য রিপোর্ট প্রতিবেদক : গত পাঁচ বছরে যে সকল ব্যক্তি বাংলাদেশে কোটিপতি হয়েছেন তাদের নাম প্রকাশের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা এ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

সরকারকে উদ্দেশ করে তিনি বলেন, গত পাঁচ বছরে যারা শতকোটি টাকার মালিক হয়েছেন তাদের নাম জনসম্মুখে প্রকাশ করুন। আর এই টাকা তাদের কাছে কিভাবে আসল তারও হিসাব আপনাদেরকেই দিতে হবে।

জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে রবিবার বাংলাদেশ অগ্নিসেনা সংসদ আয়োজিত এক আলোচনা সভা ও পদক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

‘মতপ্রকাশের স্বাধীনতা ও বাংলাদেশের গণতন্ত্র’ শীর্ষক এ আলোচনা সভায় খন্দকার মাহবুব হোসেন বলেন, সুইচ ব্যাংকে যে সকল বাংলাদেশীর টাকা রয়েছে তার হিসাব বিএনপি সরকারের কাছে চেয়েছিল। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বলেছিলেন, সুইচ ব্যাংকে যাদের টাকা আছে তাদের টাকার হিসাব নেওয়া হবে। কিন্তু আজ পাঁচ বছর অতিবাহিত হলেও তার হিসাব প্রধানমন্ত্রী নেননি।

দল মত নির্বিশেষে দেশের সকল রাজনৈতিক দলের নেতাকর্মীদের ঐক্যবদ্ধভাবে সরকারের বিরুদ্ধে মাঠে নামার আহ্বান জানিয়ে বিএনপির এ নেতা বলেন, অগোছালোভাবে সরকারের বিরুদ্ধে বক্তব্য দিয়ে কোনো লাভ হবে না। তাই ২০ দলীয় জোটের বাইরে যে সকল দল রয়েছে তাদেরকে দেশের গণতন্ত্র, বাকস্বাধীনতা ও মানবাধিকার প্রতিষ্ঠিত করতে ঐক্যবদ্ধ হতে হবে।

দেশের সকল রাজনৈতিক নেতাদের উদ্দেশ করে মাহবুব হোসেন বলেন, আপনাদের যাদের যে ইস্যু রয়েছে সেই ইস্যুতেই রাজপথে নামুন। যে যেখানে আছেন সেখান থেকেই মাঠে নামুন। কারণ শুধু কথা বললে সরকার বিদায় হবে না। তাই এই অবৈধ সরকারকে বিদায় নিতে বাধ্য করতে হবে।

তিনি বলেন, সরকারের অবস্থা সংকটজনক। তাই সরকারকে অক্সিজেন দিয়ে রাখা হয়েছে। ফলে সরকার টেলিভিশনে যতই হাসিমুখে কথা বলুক না কেন তা বাস্তবতার সাথে কোনো মিল নেই। কারণ সরকার ইতোমধ্যে দেশের অর্থনৈতিক খাত ধ্বংস করে ফেলেছে।

বর্তমান ক্ষমতাসীনরা আইন না করেই গণমাধ্যমের কণ্ঠ চেপে ধরেছে মন্তব্য করে তিনি বলেন, এই কঠিন অবস্থাতেই গণমাধ্যমগুলোকে গুরত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

এর আগে, সংগঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য বাংলাদেশ অগ্নিসেনা সংসদের তিন সদস্যকে ক্রেস্ট প্রদান করেন খন্দকার মাহবুব হোসেন।

এ সময় বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান বলেন, দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত করতে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে। আর ঐক্যবদ্ধের মাধ্যমেই সরকারের বিরুদ্ধে এক দফার আন্দোলনের যেতে হবে। এক্ষেত্রে যার যে কর্মসূচি রয়েছে সেই কর্মসূচি নিয়েই এগিয়ে যেতে হবে। কারণ এখন দফা একটি, আর সেটা হল দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত করা।

(দ্য রিপোর্ট/টিএস/এমডি/আরকে/অক্টোবর ১৮, ২০১৫)