প্রচ্ছদ » বিশ্ব » বিস্তারিত

ফিলিপাইনে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘কপু’

২০১৫ অক্টোবর ১৮ ১৮:২৩:৫২
ফিলিপাইনে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘কপু’

দ্য রিপোর্ট ডেস্ক : ফিলিপাইনের উত্তরাঞ্চলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় কপু বা ল্যান্ডো। এতে ঘর-বাড়ি, গাছপালা ও বৈদ্যুতিক লাইনের ক্ষতি হলেও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। রাজধানী ম্যানিলা থেকে বিবিসির সাইন্স এডিটর ডেভিড শুকমান জানিয়েছেন, আগের চেয়ে দেশটির সতর্কীকরণ ব্যবস্থা অনেক উন্নত হয়েছে।

ফিলিপাইনের ইতিহাসে সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড় তথা সুপার টাইফুন আঘাত হেনেছিল ২০১৩ সালে। তখন দেশটির প্রায় সাড়ে ছয় হাজার লোক নিহত হয়েছিল।

খবরে বলা হয়েছে, রবিবার সকালে ফিলিপাইনের লুজন দ্বীপের পার্শ্ববর্তী এলাকায় আঘাত হানে কপু। এ সময় বাতাসের গতি ছিল ঘণ্টায় ২০০ কিলোমিটার। এ ছাড়া সামুদ্রিক ঢেউ তখন ১২ ফুট উচুঁ দিয়ে প্রবাহিত হয়। সেইসঙ্গে চলছে প্রবল বৃষ্টি। আগামী তিন দিন বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

ফিলিপাইন সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের প্রধান আলেকজান্ডার পামা বলেছেন, কপুর প্রভাবে লুজন দ্বীপ থেকে ১০ হাজার লোক সরিয়ে নেওয়া হয়েছে। তবে এ পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

তিনি বলেন, ‘প্রাথমিকভাবে আমরা অনেক বাড়ি-ঘর ধ্বংস, বিদ্যুৎলাইন বিচ্ছিন্ন এবং রাস্তার ওপর গাছপালা ভেঙে পড়ায় যোগযোগ বন্ধের খবর পেয়েছি।’

এ ছাড়া দেশটির উত্তরাঞ্চলের বিমানের ফ্লাইট ও ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। সেইসঙ্গে পার্বত্য এলাকায় ভূমি ধসের আশঙ্কায় বাস চলাচল বাতিল করা হয়েছে।

(দ্য রিপোর্ট/আরপি/আরকে/অক্টোবর ১৮, ২০১৫)