প্রচ্ছদ » শিল্প ও সংস্কৃতি » বিস্তারিত

সৈয়দ ওয়ালীউল্লাহ্ পুরস্কার পেলেন মন্জু ইসলাম ও ফ্রাঁস ভট্টাচার্য

২০১৫ অক্টোবর ১৮ ২০:১১:০৩
সৈয়দ ওয়ালীউল্লাহ্ পুরস্কার পেলেন মন্জু ইসলাম ও ফ্রাঁস ভট্টাচার্য

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলা একাডেমি প্রবর্তিত ‘সৈয়দ ওয়ালীউল্লাহ্ সাহিত্য পুরস্কার ২০১৫ পেয়েছেন প্রবাসী বাঙালী কথাশিল্পী মন্জু ইসলাম এবং বাংলা ভাষা ও সাহিত্যের ফরাসি গবেষক ফ্রাঁস ভট্টাচার্য। যুক্তরাজ্যের লন্ডনস্থ আমানাহ সেন্টারে রবিবার বাংলা একাডেমি আয়োজিত বইমেলার সমাপনী অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

পুরস্কার ঘোষণা করে শামসুজ্জামান খান বলেন, সৈয়দ ওয়ালীউল্লাহ্ আমাদের প্রথম আন্তর্জাতিক লেখক। কারণ তিনি বিদেশে অবস্থান করে বাংলা এবং ইংরেজি দুই ভাষাতেই সাহিত্যচর্চা ও বই প্রকাশ করেছেন। এই বিষয়টির প্রতি লক্ষ্য রেখে বাংলা একাডেমি সিদ্ধান্ত নিয়েছে প্রবাসে অবস্থানরত বাংলাদেশী লেখকদের মধ্যে যারা বাংলা, ইংরেজি ও অন্যান্য ভাষায় সাহিত্যচর্চা করেন এবং বিদেশী নাগরিকদের মধ্যে যারা বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে কাজ করেন, তাদের সৈয়দ ওয়ালীউল্লাহ্ স্মরণে প্রবর্তিত এ পুরস্কার প্রদান করা হবে।

তিনি বলেন, এ বছর যাদের পুরস্কার প্রদান করা হল তারা উভয়েই আন্তর্জাতিক পরিসরে বাংলা ভাষা ও সাহিত্যের মর্যাদা বৃদ্ধি করেছেন। ফ্রাঁস ভট্টাচার্য ফরাসি নাগরিক তবে বাংলা ভাষা-গবেষণায় তিনি যে নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন তা সত্যি অভিনন্দনীয়। ঢাকা থেকে ইতোমধ্যে তার ফরাসি বাংলা অভিধান প্রকাশিত হয়েছে। এখনো তিনি বাংলা ভাষা ও সাহিত্যের নানামাত্রিক গবেষণায় নিযুক্ত। আর মন্জু ইসলাম লন্ডনের অভিবাসী জীবন, বাংলাদেশ ও ইংল্যান্ডের সংমিশ্রিত জীবনবাস্তবতা এবং আমাদের মহান মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে রচনা করেছেন গল্পগ্রন্থ The Mapmakers of Spitafields Ges Burrow (2004), Song of Our Swampland (২০১০) শীর্ষক উপন্যাস। বৈশ্বিক দৃষ্টিভঙ্গি থেকে বাংলার লোক-ঐতিহ্য ও লোকসমাজের চিত্রায়ন তার কথাসাহিত্যের ভুবনকে দিয়েছে নতুনতর তাৎপর্য।

শামসুজ্জামান খান জানান, ঢাকায় অনুষ্ঠিতব্য অমর একুশে গ্রন্থমেলা ২০১৬-তে আনুষ্ঠানিকভাবে ফ্রাঁস ভট্টাচার্য এবং মন্জু ইসলামকে সৈয়দ ওয়ালীউল্লাহ্ সাহিত্য পুরস্কার ২০১৫ প্রদান করা হবে। পুরস্কার ঘোষণার সময় পূর্বে পুরস্কারপ্রাপ্ত লেখকগণ এবং এ বছর পুরস্কারপ্রাপ্ত লেখক মন্জু ইসলামও উপস্থিত ছিলেন। বইমেলার সমাপনী অধিবেশনে সভাপতিত্ব করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব গোলাম মোস্তফা।

গত ১৫ অক্টোবর লন্ডনে আমানাহ সেন্টারে উদ্বোধন হয় বাংলা একাডেমির তিন দিনব্যাপী বইমেলা। উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।

(দ্য রিপোর্ট/এমএ-এলআরএস/এপি/আরকে/অক্টোবর ১৮, ২০১৫)