প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

‘ডেঙ্গু নির্মূল সময়ের ব্যপার’

২০১৫ অক্টোবর ১৮ ২০:৫২:৫৫
‘ডেঙ্গু নির্মূল সময়ের ব্যপার’

দ্য রিপোর্ট প্রতিবেদক : ডেঙ্গু জ্বর নিয়ে জনসাধারণকে আতঙ্কিত না হয়ে এ রোগ প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, ‘এক সময়ের আতঙ্ক কলেরা, ম্যালেরিয়া ও পোলিও দেশ থেকে মুক্ত হয়েছে। ইবোলা ভাইরাসও আসতে পারেনি। সবাই সচেতন হলে ডেঙ্গু নির্মূল করা সময়ের ব্যাপার।’

রাজধানীর গুলশান ইয়ুথ ক্লাব মাঠে রবিবার ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) আয়োজিত ডেঙ্গু বিষয়ক সচেতনতামূলক শোভাযাত্রা পূর্ব সমাবেশে স্বাস্থ্যমন্ত্রী এ সব কথা বলেন।

তিনি বলেন, ‘ডেঙ্গু জ্বর হলে আতঙ্কিত হওয়ার কিছু নেই। চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে কোনোভাবেই উচ্চমাত্রার এ্যান্টিবায়োটিক খাওয়া যাবে না।’

সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলরদের প্রতি পাড়া-মহল্লায় লিফলেট ও প্রচারপত্র বিলির মাধ্যমে ডেঙ্গু প্রতিরোধে তিনি জনসচেতনতা বৃদ্ধির আহ্বান জানান।

জনসচেতনতামূলক এ সমাবেশে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মাসুদ আহসান নানা ধরনের তথ্য উপস্থাপন করেন।

তিনি বলেন, ‘পাঁচ বছর পর পর বাংলাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব বেশি দেখা যায়। ২০১১ সালের পর এ বছর সবচেয়ে বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়েছে। ডিএনসিসিতে গত নয় মাসে প্রায় ২২১ জন আক্রান্ত হয়েছেন।’ অতিরিক্ত বৃষ্টি ও গরম আবহাওয়ার কারণে এ অবস্থার সৃষ্টি হয়েছে বলে মনে করেন তিনি।

সমাবেশে আরও বক্তব্য দেন ডিএনসিসি মেয়র আনিসুল হক, সংসদ সদস্য এ কে এম রহমত উল্লাহ প্রমুখ। সমাবেশ শেষে ডেঙ্গু বিষয়ক একটি সচেতনতামূলক শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি গুলশান ইয়ুথ ক্লাবের সামনে থেকে যাত্রা শুরু করে ঢাকা উত্তর সিটি করপোরেশনের সামনে এসে শেষ হয়।

(দ্য রিপোর্ট/পিএম/একেএস/আরকে/অক্টোবর ১৮, ২০১৫)