প্রচ্ছদ » ফুটবল » বিস্তারিত

ইব্রার হুমকির পর রোনালদোর প্রস্তুতি

২০১৫ অক্টোবর ১৯ ১২:৪৬:৩২
ইব্রার হুমকির পর রোনালদোর প্রস্তুতি

দ্য রিপোর্ট ডেস্ক : ক্রিশ্চিয়ানো রোনালদো আর জ্লাতান ইব্রাহিমোভিচের মধ্যে একটা ঠোকঠুকি রয়েছে।

পুর্তগিজ তারকা রোনালদোকে বলা হয়ে থাকে, বর্তমান বিশ্বের সেরা ফুটবলারদের একজন। এমনকি কেউ কেউ তাকে সর্বকালের সেরা ফুটবলারদের তালিকার শীর্ষেই স্থান দিয়ে থাকেন। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের ইতিহাসে সর্বকালের সেরা ফুটবলারও বলা হয়ে রোনালদোকে। কিন্তু সুইডিশ তারকা জ্লাতান ইব্রাহিমোভিচের মত ভিন্ন।

রোনালদোকে মোটেও গ্রেট ফুটবলার হিসেবে দেখতে নারাজ ইব্রা। এমনকি কিছু দিন আগে তিনি এমনও বলেছেন, ‘ওয়েন রুনির পরিশ্রমই রোনালদো গ্রেট বানিয়েছে। রুনি একের পর এক গোল বানিয়ে দিয়েছেন। আর রোনালদো সেই গোল জালে জড়িয়ে ক্রেডিট নিয়েছেন!’ ইব্রা-রোনালদোর মধ্যে তাই খুব একটা সম্প্রতি নেই। বুধবার রাতে অনুষ্ঠিতব্য উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের একটি ম্যাচ তাই ভক্তদের মধ্যে সবচেয়ে বেশি কৌতূহল ছড়াচ্ছে।

বুধবারের ওই ম্যাচে মুখোমুখি হবে ফরাসি দল প্যারিস সেইন্ট-জার্মেইন (পিএসজি) ও স্প্যানিশ দল রিয়াল মাদ্রিদ। তার মনে মাঠেই দেখা হয়ে যাবে বর্তমানে বিশ্বের অন্যতম দুই সেরা ফুটবলার জ্লাতান ইব্রাহিমোভিচ ও ক্রিশ্চিয়ানো রোনালদো। ইব্রা খেলবেন পিএসজির জার্সিতে; রোনালদো রিয়ালের হয়ে। চ্যাম্পিয়ন্স লিগের এই ম্যাচটি তাই হতে যাচ্ছে ইব্রা রোনালদোর মধ্যকার শ্রেষ্ঠত্ব প্রমাণেরও লড়াই।

দুই রাতে আগে ফরাসি লিগে ইব্রাহিমোভিচের জোড়া গোলে দারুণ জয় পেয়েছে টেবিলের শীর্ষে থাকা বর্তমান চ্যাম্পিয়ন পিএসজি। ওই ম্যাচ শেষে রোনালদোর রিয়ালকে এক প্রকার হুমকিই দিয়েছিলেন ইব্রা। তিনি বলেছিলেন, ‘রিয়ালকে মোকাবেলা করতে পিএসজি পুরোপুরিই প্রস্তুত। রিয়াল বিশ্বসেরা ক্লাবগুলোর একটি। তবে আমরা ঘরের মাঠেই খেলব। আর তাই এই ম্যাচের ফল আমাদের অনুকূলে থাকবে বলেই বিশ্বাস করি।’

ইব্রার এমন আত্মবিশ্বাসের কারণও রয়েছে অবশ্য। কেননা, চলতি মৌসুমে এখন অব্দি কোনো ম্যাচেই হারেনি পিএসজি। আর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও নিজেদের প্রথম দুই ম্যাচেই জয় পেয়েছে দলটি।

তবে রিয়াল মাদ্রিদও কম যায় না। নতুন কোচ রাফায়েল বেনিতেজের অধীনে স্প্যানিশ লা লিগা ফুটবলে দারুণ ছন্দে এগুচ্ছে রিয়াল। লিগ টেবিলের শীর্ষেই রয়েছে দলটি। চলতি মৌসুমে পিএসজির মতো রিয়ালও কোনো ম্যাচ হারেনি। চ্যাম্পিয়ন্স লিগেও নিজেদের প্রথম দুই ম্যাচ জিতে গোল ব্যবধানে পিএসজিকে টপকে গ্রুপ টেবিলের শীর্ষে রয়েছে রিয়াল। ইব্রাহিমোভিচের হুমকি তাই খুব একটা আমলে নেওয়ার কারণ নেই রিয়ালের।

কিন্তু সমস্যা হচ্ছে ইব্রাকে যে হেলফেলা করার জো নেই! কারণ, সে এমন একজন ফুটবলার যে গোল করতে সিদ্ধহস্ত; যে কোনো মুহূর্তে পাল্টে দিতে পারেন ম্যাচের ফল। ইব্রার হুমকির জবাবে তাই নিজের পুরো ফিট রাখতে কঠোর পরিশ্রম করছেন রোনালদো ও তার রিয়াল সতীর্থরা।

দলের মান বাঁচাতে হবে; সঙ্গে নিজেদের। ইব্রাকে মোক্ষম জবাব দিতে মুখিয়েই রয়েছেন রোনালদো ও গ্যারেথ বেলের মতো রিয়াল মাদ্রিদ সুপারস্টাররা।

(দ্য রিপোর্ট/জেডটি/আরকে/অক্টোবর ১৯, ২০১৫)