প্রচ্ছদ » শিক্ষা » বিস্তারিত

কুনমিং বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিতে পারবেন বাংলাদেশী শিক্ষার্থীরা

২০১৫ অক্টোবর ১৯ ১৪:৫৯:২৫
কুনমিং বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা নিতে পারবেন বাংলাদেশী শিক্ষার্থীরা

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশী শিক্ষার্থীরা চীনের কুনমিং বিশ্ববিদ্যালয় থেকে পেশাগত ও বৃত্তিমূলক উচ্চশিক্ষা নিতে পারবেন। চীনের এই পাবলিক বিশ্বিবিদ্যালয়ে বিবিএ, হোটেল ম্যানেজসেন্টসহ বেশ কিছু বিষয়ে বাংলাদেশী শিক্ষার্থীদের পড়ার সুযোগ রয়েছে। এর আগে চীনে কেবল মেডিক্যাল ও এমবিবিএস কোর্সে পড়ার সুযোগ ছিল বাংলাদেশীদের জন্য।

রাজধানীর বাংলামোটরে একটি রেস্টুরেন্টে সোমবার ‘বাংলাদেশে কুনমিং বিশ্ববিদ্যালয়ের পরিচিতি’ উপলক্ষে আয়োজিত সেমিনারে আয়োজকরা এ সব তথ্য জানান।

চীনের ইউনান প্রদেশে অবস্থিত কুনমিং বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ ও কো-অপারেশন বিভাগের পরিচালক ক্যাথরিন ওয়াং বলেন, বাংলাদেশ ও চীনের ভৌগলিক দূরত্ব যেমন খুবই কম, তেমনি আমাদের সম্পর্কও খুবই গভীর। মাত্র দুই ঘণ্টায় ঢাকা থেকে কুনমিং যাওয়া যায়। ফলে কুনমিংয়ে বাংলাদেশীরা সহজেই পড়তে যেতে পারবেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়টি রাষ্ট্রায়ত্ত হওয়ায় পড়ার খরচও কম পড়বে। টিউশন ফি ও থাকার খরচ হিসেবে একজন শিক্ষার্থীকে বছরে দেড় লাখ টাকা ব্যয় করতে হবে।

এর আগে চীনে বাংলাদেশী শিক্ষার্থীরা এমবিবিএস ছাড়া অন্য বিষয় পড়তে পারতেন না উল্লেখ করে তিনি বলেন, বর্তমানে অন্যান্য বিষয় পড়ার যে সুযোগ সৃষ্টি হয়েছে বাংলাদেশীদের জন্য, তাকে যুগান্তকারী বলা যায়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের হোটেল ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক ও সহযোগী অধ্যাপক ইং মা, দক্ষিণ এশিয়া বিষয়ক প্রতিনিধি ড. পার্থ সারথী গাঙ্গুলী ও বাংলাদেশ প্রতিনিধি মনিরুল হক উপস্থি ছিলেন।

(দ্য রিপোর্ট/এলআরএস/একেএস/আরকে/অক্টোবর ১৯, ২০১৫)

রাষ্ট্রায়ত্ত