প্রচ্ছদ » জলসা ঘর » বিস্তারিত

গানের টানে ব্রিহানের ছুটে চলা

২০১৫ অক্টোবর ১৯ ১৫:৪০:৫১
গানের টানে ব্রিহানের ছুটে চলা

দ্য রিপোর্ট প্রতিবেদক : কোনো এ্যালবাম প্রকাশিত হলে গান শোনার আগেই প্রথমেই যে জিনিসটি সবার নজর কাড়ে তা হল এ্যালবামের কাভার। যার মধ্য দিয়ে প্রাথমিকভাবে শিল্পীর রুচিবোধের বহিঃপ্রকাশ ঘটে। কাভারের ডিজাইন দেখে সবাই মুগ্ধ হই। বার বার হাত বুলিয়ে দেখি। কিন্তু অচেনা থেকে যান কাভার ডিজাইনার। অথচ এ মানুষটির হাতের ছোঁয়াতেই বার বার উদ্ভাসিত হয় কণ্ঠশিল্পীর মুখ।

গানের জগতে এমনই একজন আড়ালের মানুষ বোরহান আহমেদ ব্রিহান। তার পরিচয় তিনি একজন কাভার ডিজাইনার, কণ্ঠশিল্পী, ও ফটোগ্রাফার। ২০০৪ সালে ‘কষ্ট নিওনা’ নামের একটি এ্যালবামের কাভার ডিজাইন করেন তিনি। আরও বেশ কিছু এ্যালবামের কাভার করেছেন। মাঝে কয়েক বছর বিরতি। এরপর ২০০৮ থেকে এ পর্যন্ত প্রায় চার শ’ এ্যালবামের কাভার ডিজাইন করেছেন।


গুণী এ মানুষটির শুভ জন্মদিন সোমবার। ১৯ অক্টোবর খুলনা জেলায় জন্মেছেন তিনি। স্কুল-কলেজ-ইউনিভার্সিটি লাইফ কেটেছে খুলনাতেই। পড়ালেখা শেষ করে এসেছেন ঢাকায়।

পেশা হিসেবে বেছে নিয়েছেন গ্রাফিক ডিজাইন, কিন্তু নেশা তার গান গাওয়া। কণ্ঠশিল্পী হাবিব, বালাম, হৃদয় খান, নওমীসহ অনেক শিল্পীর এ্যালবামের কাভার ডিজাইন করেছেন। পাশাপাশি নিজের তিনটি গানের এ্যালবামও প্রকাশ করেছেন বোরহান।

২০০৮ সালে হৃদয় মিক্স এ্যালবামে বোরহানের প্রথম গান প্রকাশিত হয়। আর তার প্রকাশিত তিনটি এ্যালবাম হল— ‘ফেসবুক প্রেম’ (২০১০), ‘লাভ অর হেট’ (২০১১), ‘এ্যাপসল্যুট ভাবনা’ (২০১২)।

বোরহান জানান, নতুন এ্যালবামের কাজ শুরু করেছেন তিনি। এরই মধ্যে তিনটি গান তৈরি হয়ে গেছে।

গান গ্রাফিক ডিজাইন ছাড়া করেন মডেল ফটোগ্রাফিও। তার নিজেরই ফটোগ্রাফিক্স নামে একটি প্রতিষ্ঠান আছে। ইনসিগনিয়া নামে একটি ইভেন্ট প্রতিষ্ঠানও চালান তিনি।

জন্মদিন প্রসঙ্গে বোরহান দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘ভুলেই গিয়েছিলাম আজ আমার জন্মদিন। রাত ১২টার পর মা খুলনা থেকে জন্মদিনের শুভেচ্ছ জানান। এর পরই মনে পড়ে। পাশের রুম থেকে বোন এসে হাতে ফুল তুলে দেয়। দিনটা কাটছে অন্য দিনের মতোই। তবুও একটু অন্যরকম।’

(দ্য রিপোর্ট/এএ/এনডিএস/সা/অক্টোবর ১৯, ২০১৫)