প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

দেবীর বোধনে দুর্গোৎসব শুরু

২০১৫ অক্টোবর ১৯ ১৫:৪৮:১৮
দেবীর বোধনে দুর্গোৎসব শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক : বছর ঘুরে আবারও এলো শারদীয় দুর্গোৎসব। মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে সোমবার শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা।

সায়ংকালে দেবীর বোধনের মাধ্যমে রবিবার রাতে পূজার মূলপর্বের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর সোমবার সকালে মহাষষ্ঠীর লগনে দেবীর আমন্ত্রণ ও অধিবাসের মাধ্যমে দেবীকে আমন্ত্রণ জানান হিন্দু ধর্মাবলম্বীরা।

১২ অক্টোবর শুভ মহালয়ার মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের দেবীপক্ষের সূচনা হয়। সনাতন ধর্মাবলম্বীরা মনে করেন, দেবী দুর্গা তার সন্তানদের নিয়ে মর্ত্যে আসার জন্য মহালয়ার দিন যাত্রা শুরু করেন।

২০ অক্টোবর মহাসপ্তমী, ২১ অক্টোবর মহাষ্টমী এবং ২২ অক্টোবর মহানবমী ও বিজয়া দশমী উদযাপিত হবে। এবার তিথি অনুসারে মহানবমী ও বিজয়া দশমী একই দিনে হওয়ায় পূজা উদযাপন কমিটি ২৩ অক্টোবর প্রতিমা বিসর্জনের দিন নির্ধারণ করেছে।

এ বছর রাজধানীর ২২৫টি মণ্ডপসহ সারাদেশে ২৯ হাজার ৭৪টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

দুর্গাপূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাণী দিয়েছেন। রবিবার দেওয়া বাণীতে তারা বাংলাদেশসহ বহির্বিশ্বের হিন্দু সম্প্রদায়ের সকলকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

একই সঙ্গে তারা এই উৎসব ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার মধ্যে সম্প্রীতি ও সৌহার্দ্যের বন্ধন সুসংহত করবে বলেও বাণীতে উল্লেখ করেন।

(দ্য রিপোর্ট/পিএম/এমএআর/সা/অক্টোবর ১৯, ২০১৫)