প্রচ্ছদ » জেলার খবর » বিস্তারিত

চাকরিচ্যুতির প্রতিবাদে গার্মেন্টশ্রমিকদের সড়ক অবরোধ

২০১৫ অক্টোবর ১৯ ১৫:৫৮:৫৭
চাকরিচ্যুতির প্রতিবাদে গার্মেন্টশ্রমিকদের সড়ক অবরোধ

চট্টগ্রাম অফিস : চাকরিচ্যুতির প্রতিবাদে চট্টগ্রামে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন গার্মেন্টশ্রমিকরা।

নগরীর পাহাড়তলী থানার সাগরিকা রোড এলাকায় গাউস ফ্যাশন নামে একটি পোশাক কারখানার শ্রমিকরা সোমবার সকাল ১০টায় কারখানার সামনের সড়ক বন্ধ করে দেন।

শ্রমিকরা জানান, গার্মেন্ট কর্তৃপক্ষ কোনো ধরনের আগাম নোটিশ ছাড়াই প্রতিষ্ঠানের ১২৫ জনকে চাকরিচ্যুত করেছে। তার প্রতিবাদে এ বিক্ষোভ করছেন তারা।

প্রতিষ্ঠানটির শ্রমিক ইউনিয়নের যুগ্ম-সাধারণ সম্পাদক মোহাম্মদ ইব্রাহিম দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে জানান, এ প্রতিষ্ঠানে ১৩০০ শ্রমিক কাজ করেন। কয়েকদিন ধরে কর্তৃপক্ষ কোনো কারণ ছাড়াই শ্রমিক ছাঁটাই শুরু করে। এ নিয়ে কারখানায় বেশ কিছুদিন ধরে শ্রমিকদের মধ্যে আতঙ্ক বিরাজ করছিল। সকালে কারখানায় গিয়ে শ্রমিকরা জানতে পারেন ১২৫ জনকে চাকরিচ্যুত করেছে কর্তৃপক্ষ। এ ব্যাপারে কর্তৃপক্ষের কাছে জানতে চাইলে তাদের সঙ্গে খারাপ আচরণ করেন।

তিনি জানান, তাদের ইউনিয়নের সেক্রেটারিসহ কয়েকজনকে মারধর করেছে মালিক পক্ষের লোকরা। এর পরপরই শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে কারখানার সামনের সড়ক অবরোধ করে অবস্থান নিয়েছেন। যতক্ষণ এর সমাধান না হবে ততক্ষণ অবরোধ চলবে।

চট্টগ্রামের শিল্প পুলিশের ভারপ্রাপ্ত পরিচালক তোফায়েল আহমেদ মিয়া দ্য রিপোর্ট টুয়েন্টিফোরকে ডটকমকে বলেন, ‘গাউস ফ্যাশনে প্রায় দেড় হাজার শ্রমিক কাজ করেন। ছাঁটাই নিয়ে বেশ কিছুদিন ধরে কারখানাটিতে উত্তেজনা বিরাজ করছিল। সকালে হঠাৎ করে তারা সড়ক অবরোধ করেছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। ঘটনাস্থলে পর্যপ্ত পুলিশ রয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা করা হচ্ছে। এ ব্যাপারে মালিকের সঙ্গে আলোচনা চলছে।

(দ্য রিপোর্ট/আর/আসা/সা/অক্টোবর ১৯, ২০১৫)