প্রচ্ছদ » অপরাধ ও আইন » বিস্তারিত

‘সাফাই সাক্ষ্য নিলে অরাজকতা হতে পারে’

২০১৫ অক্টোবর ১৯ ১৬:০২:০৭
‘সাফাই সাক্ষ্য নিলে অরাজকতা হতে পারে’

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘রিভিউ আবেদন করার পর এই পর্যায়ে এসে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে সাফাই সাক্ষ্যগ্রহণ করা হলে অরাজকতা তৈরি হতে পারে’— এমন আশঙ্কা প্রকাশ করেছেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। একইসঙ্গে তিনি বলেন, ১৫ দিনের মধ্যে রিভিউ আবেদন করার পর সাক্ষী আনা এবং সাক্ষী মানা কোনোটিরই নজির নেই।

সালাউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে বিদেশী পাঁচ নাগরিকসহ সাত জনের সাক্ষ্যগ্রহণের আবেদনের পরিপ্রেক্ষিতে এ্যাটর্নি জেনারেলের নিজ কার্যালয়ে সোমবার সাংবাদিকদের তিনি এ সব কথা বলেন।

মাহবুবে আলম বলেন, সালাউদ্দিন কদের চৌধুরীর মামলাটি বিচারিক আদালত (আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে) এবং সুপ্রিম কোর্টের আপিল বিভাগ মৃত্যুদণ্ড দিয়ে একই রকম সিদ্ধান্ত গ্রহণ করেছেন।

তিনি বলেন, সাকার পক্ষ থেকে এর আগেও একই বিষয় নিয়ে সাফাই সাক্ষী এবং ডকুমেন্ট জমা দেওয়া হয়েছে। তা নিয়ে পর্যালোচনা করে দু’টি আদালত বিষয়টিতে একই সিদ্ধান্ত দেওয়ার পরে নতুন করে এমন একটি দাবি, এটা সঠিক না।

তিনি বলেন, আমার মতে তারা ১৫ দিন পরে আবেদন করেছেন তাই তামাদি হয়ে গেছে। মাহবুবে আলম বলেন, এই সমস্ত আবেদন গ্রহণ করলে অরাজকতা হতে পারে। এই আবেদনগুলো ১৫ দিনের মধ্যেই করা উচিত ছিল।

ট্রাইব্যুনালের আইন চ্যালেঞ্জ করে কয়েকটি রিট করা হয়েছিল। হাইকোর্টে সবকটি রিটই খারিজ করে দিয়েছেন। সালাউদ্দিন কাদের চৌধুরী ও আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রিভিই আবেদনের ওপর যাতে শুনানির তারিখ ঠিক করা হয় তার শুনানি হতে পারে, বলেন মাহবুবে আলম।

(দ্য রিপোর্ট/এমএইচ/এমডি/সা/অক্টোবর ১৯, ২০১৫)