প্রচ্ছদ » ক্রিকেট » বিস্তারিত

শিবসেনার বিক্ষোভে বাতিল ভারত-পাকিস্তান বৈঠক

২০১৫ অক্টোবর ১৯ ১৬:১৭:১১
শিবসেনার বিক্ষোভে বাতিল ভারত-পাকিস্তান বৈঠক

দ্য রিপোর্ট ডেস্ক : চলতি বছরই মাঠে গড়াবে বহুল প্রতীক্ষিত ভারত-পাকিস্তান ক্রিকেট সিরিজ; ডিসেম্বর মাসে। সোমবার এমনই একটি ঘোষণা আসার কথা ছিল ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সদর দফতর থেকে। কিন্তু তার আর হয়নি। কারণ, স্থানীয় উগ্রবাদী রাজনৈতিক দল শিবসেনার বিক্ষোভে বাতিল হয়ে গিয়েছে বিসিসিআই ও পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) মধ্যকার সোমবারের নির্ধারিত বৈঠক।

মুম্বাইস্থ বিসিসিআই সদর দফতরে পিসিবি প্রধান শাহরিয়ার খান ও বিসিসিআই সভাপতি শশাঙ্ক মনোহরের মধ্যে এই বৈঠক হওয়ার কথা ছিল। এ জন্য বিসিসিআই সদর দফতর থেকে মাত্র কয়েক মিনিটের দূরত্বে একটি হোটেলে ঘাঁটি গেড়েছেন শাহরিয়ার খান ও পিসিবি নির্বাহী কমিটির প্রধান নাজাম শেঠি।

সকালে শশাঙ্ক মনোহর বিসিসিআইয়ে হাজির হওয়ার পর পরই প্রায় জনা ৫০ শিবসেনা তার কক্ষে ঢুকে পড়ে এবং পাকিস্তানবিরোধী স্লোগান দিতে শুরু করে। পিসিবির প্রধানের সঙ্গে বৈঠক বাতিল করার জন্য শশাঙ্কের ওপর চাপও সৃষ্টি করেছে তারা। শেষ অবধি তাদের বিরোধিতার মুখে শশাঙ্ক-শাহরিয়ার বৈঠক বাতিল করা হয়েছে।

মঙ্গলবার বিসিসিআই সেক্রেটারি অনুরাগ ঠাকুরের সঙ্গে দেখা করার কথা পিসিবি প্রতিনিধি দলের। তবে আপাতত হোটেল থেকে বের না হওয়ার জন্য শাহরিয়ার ও নাজাম শেঠিকে বার্তা দিয়েছে বিসিসিআই।

ভারতীয় ক্রিকেট বোর্ডের বেনামী এক শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে পিটিআই জানিয়েছে, বর্তমান পরিস্থিতির কারণে ভারত-পাকিস্তান সিরিজ নিয়ে আলোচনা করা সম্ভব হয়নি। তার মানে এই নয় যে তা ভবিষ্যতে হবে না।

এদিকে, আগামী ২৫ অক্টোবর মুম্বাইয়ে ভারত-দক্ষিণ আফ্রিকা সিরিজের পঞ্চম ওয়ানডেতে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালনের কথা পাকিস্তানের আলিম দারের। কিন্তু শিবসেনারা হুমকি দিয়েছে ওই ম্যাচে আলিম দারকে আম্পায়ারিং করতে দেওয়া হবে না।

এ সব দেখে শুনে চরম হতাশাই প্রকাশ করেছেন আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) সভাপতি ও পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার জহির আব্বাস। ব্যথিত আব্বাস বলেছেন, ‘প্লিজ, ক্রিকেটের সঙ্গে রাজনীতিকে মেশাবেন না।’

(দ্য রিপোর্ট/জেডটি/সা/অক্টোবর ১৯, ২০১৫)