প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

সরকারি শিল্পে শ্রমিকদের মজুরি বৃদ্ধিতে হবে কমিশন

২০১৫ অক্টোবর ১৯ ১৬:৪৪:০৮
সরকারি শিল্পে শ্রমিকদের মজুরি বৃদ্ধিতে হবে কমিশন

দ্য রিপোর্ট প্রতিবেদক : সরকারি চাকরিজীবীদের বেতন বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সরকারি শিল্প-কারখানার শ্রমিকদের মজুরি বৃদ্ধির জন্য মজুরি কমিশন করা হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

সচিবালয়ে সোমবার নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, ‘সরকারি চাকরিজীবীদের বেতন বেড়েছে। সরকারি শিল্প সেক্টরের শ্রমিকদেরও বেতন বৃদ্ধি করা প্রয়োজন। এ জন্য আমরা কমিশন গঠনের জন্য একটি প্রস্তাব মন্ত্রিপরিষদ বিভাগে পাঠাব, তারা প্রধানমন্ত্রীর অনুমোদন নিয়ে আমাদের কাছে ফেরত দিলেই আমরা কমিশন গঠন করব।’

দেশে সরকারি-বেসরকারি মিলে ৪২টি শিল্প সেক্টরের শ্রমিক আছে জানিয়ে মুজিবুল হক বলেন, এর মধ্যে ৩৮টির ওপর আমাদের নিয়ন্ত্রণ রয়েছে। সরকারি শিল্প সেক্টরের মধ্যে পাট, টেক্সটাইল, চামড়া, চিনি, ক্যামিকেলসহ বিভিন্ন ক্ষেত্রে শ্রমিক রয়েছে।’

সরকারি শিল্প খাত বা কল-কারখানার স্থায়ী শ্রমিক-কর্মচারীর সংখ্যা লাখের মতো বলে শ্রম মন্ত্রণালয় থেকে জানা গেছে।

গত ৭ সেপ্টেম্বর সর্বোচ্চ বেতন (গ্রেড-১) ৭৮ হাজার টাকা ও সর্বনিম্ন (গ্রেড-২০) আট হাজার ২৫০ টাকা নির্ধারণ করে সামরিক ও বেসামরিক সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতন কাঠামো অনুমোদন দেয় মন্ত্রিসভা।

সোমবার রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী, স্পিকার, প্রধান বিচারপতি, মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সংসদ সদস্য, ডেপুটি স্পিকার, বিরোধীদলীয় নেতা, চিফ হুইপ, আপিল বিভাগের বিচারপতি, হাইকোর্ট বিভাগের বিচারপতি, বিরোধীদলীয় উপনেতা, হুইপদের সম্মানী বৃদ্ধি সংক্রান্ত ছয়টি আইন চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সবাই গত জুলাই থেকেই বর্ধিত হারে বেতন পাবেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/এমডি/সা/অক্টোবর ১৯, ২০১৫)