প্রচ্ছদ » জাতীয় » বিস্তারিত

জিএফএমডির সভাপতি হল বাংলাদেশ

২০১৫ অক্টোবর ১৯ ১৭:১২:১৩
জিএফএমডির সভাপতি হল বাংলাদেশ

দ্য রিপোর্ট প্রতিবেদক : অভিবাসীদের নিয়ে কাজ করা বৈশ্বিক সংগঠন গ্লোবাল ফোরাম ফর মাইগ্রেশন ডেভেলপমেন্ট (জিএফএমডি)-এর সভাপতি নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

২০১৬ সালের জন্য সংগঠনটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবে বাংলাদেশ। মন্ত্রিসভার বৈঠকে এ তথ্য জানান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি। এ জন্য সন্তোষ প্রকাশ করেছে মন্ত্রিসভা।

মন্ত্রিপরিষদ সচিব মোশারাফ হোসাইন ভূইঞা সোমবার দুপুরে মন্ত্রিসভার বৈঠক শেষে এ তথ্য জানান। তিনি জানান, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে দ্বিতীয় শ্রেণীর প্রতিষ্ঠানের মর্যাদায় উন্নীত করেছে ইউনেস্কো। ইউনেস্কোর সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলোকে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ক্যাটাগরিতে ভাগ করা হয়। সংস্থাটির সহযোগিতায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট তৃতীয় ক্যাটাগরিতে ছিল। এখন সেটি দ্বিতীয় ক্যাটাগরিতে উন্নীত করা হয়েছে।

এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের গভর্নর দক্ষিণ এশিয়ার সেরা গভর্নর হিসেবে নির্বাচিত হওয়ায় মন্ত্রিসভা তাকে অভিনন্দন জানিয়েছে। সোমবারের বৈঠকে ‘মানিলন্ডারিং প্রতিরোধ (সংশোধন) অধ্যাদেশ, ২০১৫’ আইন হিসেবে প্রণয়নের জন্য জাতীয় সংসদ সচিবালয়ে পাঠানোর অনুমোদন দেওয়া হয়েছে। সংসদ অধিবেশন না থাকায় জরুরি ভিত্তিতে এটি অধ্যাদেশ হিসেবে জারি করা হয়েছিল।

(দ্য রিপোর্ট/বিকে/এমএআর/সা/অক্টোবর ১৯, ২০১৫)